তথ্যপ্রযুক্তি

কী হতে যাচ্ছে ২৬ সেপ্টেম্বর?

ফেসবুক কিংবা সোশ্যাল মিডিয়ার যে প্ল্যাটফর্মেই যান না কেন, সব জায়গায় শুধু আলোচনা ২৬ সেপ্টেম্বর নিয়ে। একেকজন একেক রকম কথা বলছেন এই দিনটিকে নিয়ে। কেউ জেনে আবার কেউ না জেনেই পোস্ট করছেন নানান কথা। কেউ বলছেন বড়লোক হয়ে যাবেন, কেউ আবার খুঁজছেন কোন গাড়িটি কিনবেন।

Advertisement

আসলে ২৬ সেপ্টেম্বর কি এমন ঘটবে যাতে মানুষ ধনী হয়ে যাবে। সোশ্যাল মিডিয়ায় নানান ধরনের কথাই শোনা যাছে। একেক জন একেক কথা বলছেন। কেউ কেউ মজা করছেন, আবার কেউ আসলে কি হবে তা জানতেই পোস্ট করছেন সোশ্যাল মিডিয়ায়।

অনেকে তো গুগলেও সার্চ করছেন ‘২৬ সেপ্টেম্বর কী হবে’ তা লিখে। এখন পর্যন্ত বাংলায় এই বিষয়ে সার্চ করেছেন ১ লাখ ৫২ হাজারের বেশি মানুষ এবং ইংরেজিতে সার্চ করেছেন ১০ লাখের বেশি মানুষ। সোশ্যাল মিডিয়ায় এই বিষয়ে পোস্ট হয়েছে প্রায় ৫০ হাজার।

এত এত আলোচনা এই ২৬ সেপ্টেম্বর নিয়ে। আসলে কী হবে এদিন? জানা যাচ্ছে, টেলিগ্রামের একটি অ্যাপ আসলে এই আলোচনার নেপথ্যে। ভাবতে পারেন একটি অ্যাপ নিয়ে কেন এত আলোচনা। আসলে টেলিগ্রামের একটি গেমং অ্যাপ রয়েছে হ্যামস্টার কম্ব্যাট। এটি একটি টেলিগ্রাম-ভিত্তিক ক্রিপ্টো গেম, যা এ বছরের মার্চে চালু হয়েছে।

Advertisement

আরও পড়ুন গুগল শিটে ছবি বা লোগো যুক্ত করবেন যেভাবে

হ্যামস্টার কম্ব্যাট অ্যাপ খেলোয়াড়দের প্রতিদিনের চ্যালেঞ্জের মাধ্যমে বিনামূল্যে ৬ মিলিয়ন টোকেন উপার্জন করার সুযোগ দেয়। খেলোয়াড়রা হ্যামস্টার আইকনে ট্যাপ করে কয়েন খনন করে এবং মোর্স কোডের পাঠোদ্ধার করে বা সঠিক কম্বো কার্ড নির্বাচন করে অতিরিক্ত পুরস্কার জিততে পারে। গেমটি বিশ্বব্যাপী ২০০ মিলিয়নেরও বেশি ব্যবহারকারী অর্জন করেছে।

এখন কথা হচ্ছে, বুঝলাম টেলিগ্রামে অ্যাপ আছে, তার সঙ্গে ২৬ সেপ্টেম্বরের কি সম্পর্ক? বিভিন্ন সোশ্যাল মিডিয়ায় এই অ্যাপ নিয়ে প্রচারণা চলছে। সেখানে দাবি করা হয়েছে ২৬ তারিখে এই গেমটির কয়েনগুলোকে ক্রিপ্টোকারেন্সিতে রূপান্তর করা যাবে।

যদিও টেলিগ্রামে এমন অনেক গেমিং অ্যাপ আছে, যেগুলো থেকে খেলোয়াড় বা ব্যবহারকারীরা ক্রিপ্টোকারেন্সি আয় করতে পারেন। তবে এই অ্যাপটি অল্প দিনেই ব্যাপক জনপ্রিয়তা পেয়েছে।

ভাইরাল ক্লিকার গেমটি একজন হ্যামস্টারের চারপাশে কেন্দ্র করে যিনি একটি সিমুলেটেড ভার্চুয়াল ক্রিপ্টো এক্সচেঞ্জের সিইও হিসেবে কাজ করেন। তাকে বিভিন্ন টাস্ক দেওয়া হয়, যেগুলো তিনি পূরণ করেন এবং তার অ্যাকাউন্টে কয়েন, টোকেন জমা হতে থাকে। নির্দিষ্ট কয়েন, টোকেন হলে তা তিনি ক্রিপ্টোকারেন্সিতে রূপান্তর করতে পারেন।

Advertisement

এখানে আপনি থাকবেন একটি ইঁদুর রূপে। নানান টাস্কের মধ্যে ডেইলি সাইফার কোড এবং কম্বো কার্ড একটি। এটি হলো গেমের মধ্যে বিশেষ চ্যালেঞ্জ যা খেলোয়াড়দের আরও বেশি টোকেন দিয়ে পুরস্কৃত করার জন্য ডিজাইন করা হয়েছে। ডেইলি সাইফার কোড হলো একটি টাস্ক যেখানে খেলোয়াড়দের অবশ্যই মোর্স কোড ব্যবহার করে একটি শব্দের পাঠোদ্ধার করতে হবে। ২৪ ঘণ্টার সময়সীমার মধ্যে কোডটি সফলভাবে ক্র্যাক করলে আপনি ১ মিলিয়ন কয়েন উপার্জন করতে পারেন।

আরও পড়ুন ল্যাপটপ স্লো হলে যা করবেন  যে ৪ শব্দ গুগলে সার্চ করলে মজার ব্যাপার ঘটবে 

কেএসকে/জিকেএস