দেশজুড়ে

ভারতে পূজা উপলক্ষে বেনাপোলে আজও বন্ধ আমদানি-রপ্তানি

ভারতে বিশ্বকর্মা পূজা উপলক্ষে মঙ্গলবার (১৭ সেপ্টেম্বর) বেনাপোল-পেট্রাপোল বন্দর দিয়ে দু’দেশের মধ্যে আমদানি-রপ্তানি কার্যক্রম বন্ধ রয়েছে। তবে বেনাপোল কাস্টমস হাউজ ও বন্দরে মালামাল ওঠা-নামাসহ খালাস প্রক্রিয়া অব্যাহত রয়েছে। এছাড়া বেনাপোল চেকপোস্ট দিয়ে যাত্রী পারাপার স্বাভাবিক আছে। ঈদে মিলাদুন্নবীর ছুটিতে সোমবারও বন্ধ ছিল এ পথে আমদানি-রপ্তানি কার্যক্রম।

Advertisement

এদিকে টানা দুইদিন আমদানি-রপ্তানি বন্ধ থাকায় বন্দরের দুই পাশে শত শত ট্রাক পণ্য নিয়ে আটকা পড়েছে। এসব পণ্যের মধ্যে পচনশীল বিভিন্ন খাদ্যদ্রবসহ শিল্পকারখানার জরুরি কাজে ব্যবহৃত কাঁচামালও রয়েছে।

প্রতিদিন বেনাপোল বন্দর দিয়ে ভারত থেকে প্রায় ৪০০ ট্রাক বিভিন্ন ধরনের পণ্য আমদানি করা হয়ে থাকে। ভারতে রপ্তানি হয় ১৫০ ট্রাক পণ্য। আমদানি বাণিজ্য থেকে প্রতিদিন সরকারের রাজস্ব আসে প্রায় ৪০ কোটি টাকা।

বিষয়টি নিশ্চিত করে বেনাপোল সিএন্ডএফ এজেন্টস স্টাফ অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক সাজেদুর রহমান জানান, মঙ্গলবার ভারতে বিশ্বকর্মা পূজার সরকারি ছুটি থাকায় ও ট্রাকচালকরা ট্রাক চলাচল বন্ধ রাখায় পেট্রাপোল বন্দর দিয়ে আমদানি-রপ্তানি কার্যক্রম সম্পূর্ণরূপে বন্ধ রয়েছে। বুধবার (১৮ সেপ্টেম্বর) সকাল থেকে পুনরায় আমদানি-রপ্তানি কার্যক্রম চলবে বলে তিনি জানান।

Advertisement

বেনাপোল চেকপোস্ট ইমিগ্রেশন পুলিশের পরিদর্শক (তদন্ত) ওমর ফারুক মজুমদার জানান, বেনাপোল বন্দর দিয়ে আমদানি-রপ্তানি বাণিজ্য বন্ধ থাকলেও পাসপোর্টযাত্রীরা স্বাভাবিক নিয়মে যাতায়াত করছেন।

বেনাপোল বন্দরের উপপরিচালক (ট্রাফিক) রাশেদুল সজিব নাজির বলেন, সনাতন ধর্মাবলম্বীদের বিশ্বকর্মা পূজার ছুটির কারণে মঙ্গলবার বেনাপোল-পেট্রাপোল বন্দর দিয়ে আমদানি-রপ্তানি বন্ধ রয়েছে। বুধবার (১৮ সেপ্টেম্বর) সকাল থেকে পুনরায় আমদানি-রপ্তানি কার্যক্রম চলবে।

জামাল হোসেন/এফএ/জিকেএস

Advertisement