লাইফস্টাইল

পছন্দের খাবার খেয়েও কমানো যায় ওজন, মানুন কয়েকটি নিয়ম

বর্তমানে অনেকেই দ্রুত ওজন ঝরাতে গিয়ে দীর্ঘক্ষণ না খেয়ে থাকেন, যা স্বাস্থের জন্য মারাত্মক হতে পারে। ওজন কমাতে মোটেই না খেয়ে থাকবেন না কিংবা ক্র্যাশ ডায়েট করবেন না।

Advertisement

এই দুটো পদ্ধতিই স্বাস্থ্যের জন্য অত্যন্ত ক্ষতিকর। এতে সাময়িক সময় ওজন কমলেও আবার বাড়াতে পারে। এমনকি আপনি মারাত্মক অসুস্থ হয়েও পড়তে পারেন। এর সঙ্গে ভুগবেন অপুষ্টিতেও।

তাই কম সময়ে বেশি পরিমাণ ওজন কমানোর জন্য কিছু নিয়ম আপনাকে দৈনন্দিন জীবনযাত্রায় মেনে চলতে হবে। আর একটি কথা মনে রাখবেন, খুব শর্টকাটে কখনো কোনো কাজ হয় না।

তাই সময় নিয়ে হলেও ওজন কমাতে নির্দিষ্ট নিয়ম মেনে চলুন। না খেয়ে নয় বরং পছন্দের খাবার খেয়েও ওজন কমাতে পারবেন কয়েকটি টিপস মেনে। চলুন জেনে নেওয়া যাক-

Advertisement

স্বাস্থ্যকর খাবার খান

কম সময়ে বেশি পরিমাণে ওজন কমাতে চাইলে নজর দিতে হবে স্বাস্থ্যকর খাবারের প্রতি। সহজপাচ্য খাবার খেতে হবে যাতে শরীর সুস্থ থাকে।

আরও পড়ুন পায়ের রং বদলে যাওয়া পিএডি’র লক্ষণ নয় তো?ফ্যাটি লিভার হলে মুখে যেসব লক্ষণ দেখা দেয় অল্প পরিমাণে খান

আপনি কী খাচ্ছেন, কখন খাচ্ছেন ও কতটুকু খাচ্ছেন- এসবের উপরেই নির্ভর করে ওজন বেড়ে বা কমে যাওয়া। একবারে অনেকটা খাবার খাবেন না। প্রয়োজনে বারবার অল্প অল্প করে খাবার খান।

চর্বিজাতীয় খাবার এড়িয়ে চলুন

যেসব খাবারে ক্যালোরি ও ফ্যাটের পরিমাণ বেশি, সেগুলো না খাওয়াই ভালো। তার পরিবর্তে প্রোটিন ও ফাইবার সমৃদ্ধ খাবার খান। কার্বোহাইড্রেট বাদ দিতে পারলে ভালো। তবে একবারে বন্ধ করবেন না। পাশাপাশি চিনি ওমিষ্টিজাতীয় খাবারও কম খান।

শরীরচর্চা করুন

খাবার নিয়ন্ত্রণের পাশাপাশি কম সময়ে অনেকটা ওজন কমাতে চাইলে নিয়মিত শরীরচর্চা করতে হবে। জিমে না গেলে ঘরেই করুন যোগাসন বা ফ্রি হ্যান্ড এক্সারসাইজ।

Advertisement

পর্যাপ্ত পানি পান করুন

ওজন কমানোর ক্ষেত্রে সঠিক পরিমাণে পানি পান করার অভ্যাস করুন। এতে শরীরে জমে থাকা টক্সিন বের হয়ে যাবে। ফলে ওজন কমবে দ্রুত।

পুষ্টিবিদের পরামর্শ নিন

শারীরিক বিভিন্ন সমস্যার থাকলে ও দ্রুত ওজন ঝরাতে অবশ্যই পুষ্টিবিদের পরামর্শ নিন। তিনি আপনার শারীরিক অবস্থা বুঝেই সঠিক ডায়েট প্ল্যান দেবেন। সে অনুযায়ী চললে স্বাস্থ্যকর উপায়ে ওজন কমাতে পারবেন কম সময়ের মধ্যেই।

সূত্র: হেলথলাইন/মেডিকেল নিউজ টুডে

জেএমএস/জেআইএম