জাতীয়

গরম অব্যাহত থাকতে পারে ৩ দিন

স্থল নিম্নচাপটি বাংলাদেশের সীমানা থেকে সরে যাওয়ায় সারাদেশে বৃষ্টি কমেছে। এ অবস্থায় সোমবার থেকে সারাদেশে গরম বেড়েছে। আগামী ৩ দিন দেশে গরম অব্যাহত থাকতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অফিস।

Advertisement

মঙ্গলবার (১৭ সেপ্টেম্বর) আবহাওয়া অফিসের নিয়মিত পূর্বাভাসে এসব তথ্য জানানো হয়েছে।

বলা হয়েছে, আজ মঙ্গলবার সারাদেশে দিন এবং রাতের তাপমাত্রা (১-৩) ডিগ্রি সেলসিয়াস বৃদ্ধি পেতে পারে। এসময় চট্টগ্রাম ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় এবং রাজশাহী, রংপুর, ঢাকা, ময়মনসিংহ, খুলনা ও বরিশাল বিভাগের দু-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী বর্ষণ হতে পারে।

আবহাওয়াবিদ ওমর ফারুক জানিয়েছেন, বর্ষা বিদায় নিচ্ছে। সারাদেশে এখন টানা বৃষ্টির সম্ভাবনা নেই। বিচ্ছিন্নভাবে দু-এক জায়গায় বৃষ্টি হতে পারে।

Advertisement

জানা গেছে, গত ৯ সেপ্টেম্বর থেকে দেশের বিভিন্ন স্থানে শুরু হয় বৃষ্টি। এরপর বঙ্গোপসাগরে সৃষ্টি হওয়া গভীর নিম্নচাপের প্রভাবে বৃষ্টি বেড়ে যাওয়ায় দেশের বিভিন্ন অঞ্চলে বন্যা পরিস্থিতি সৃষ্টি হয়। তবে সোমবার থেকে বৃষ্টি অনেকটা কমে গরম বাড়তে থাকে।

সোমবার দেশে সর্বোচ্চ ৮৬ মিলিমিটার বৃষ্টি হয়েছে কুষ্টিয়ার কুমারখালীতে। সর্বোচ্চ ৩৫.৮ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা ছিল সিলেটে।

আরএএস/এসএনআর/জিকেএস

Advertisement