রাজনীতি

বৈষম্য দূর করতে রাসুলের আদর্শে রাষ্ট্রব্যবস্থা পুনর্গঠন করতে হবে

বৈষম্য দূর করতে হলে রাসুল (সা.) এর আদর্শের আলোকে রাষ্ট্রব্যবস্থা পুনর্গঠন করতে হবে বলে অভিমত ব্যক্ত করেছেন খেলাফত মজলিসের নেতারা।

Advertisement

সোমবার (১৬ সেপ্টেম্বর) ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে (ডিআরইউ) মাহে রবিউল আউয়াল উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় তারা এ অভিমত দেন। খেলাফত মজলিস ঢাকা মহানগরী দক্ষিণ এই আলোচনা সভার আয়োজন করে।

সভায় প্রধান অতিথির বক্তব্যে খেলাফত মজলিসের মহাসচিব ড. আহমদ আবদুল কাদের বলেন, মহানবী হজরত মুহাম্মদ (সা.) এর জীবনাদর্শ ব্যক্তি, সমাজ ও রাষ্ট্রে ভারসাম্য এনে দিতে পারে। সব ধরনের বৈষম্য মূলোৎপাটনে তিনি যে সংবিধানের আলোকে রাষ্ট্র পরিচালনা করেছিলেন তা ছিল আল কুরআন।

তিনি বলেন, রাসুল (সা.) আল্লাহর খলিফা বা প্রতিনিধি হিসেবে মদিনায় যে রাষ্ট্রব্যবস্থা প্রতিষ্ঠিত করেছিলেন তা ধর্ম-বর্ণ নির্বিশেষে সব মানুষের নিরাপত্তা নিশ্চিত করেছিল। মানুষের অর্থনৈতিক, সামাজিক নিরাপত্তাসহ মৌলিক মানবাধিকার প্রতিষ্ঠিত হয়েছিল। তিনি একদিকে ছিলেন সমাজ সংস্কারক, পরিবারের কর্তা, অন্যদিকে ছিলেন রাষ্ট্র ও সমরনায়ক। একই সঙ্গে সমাজ ও রাষ্ট্রের অনেকগুলো গুরুত্বপূর্ণ চরিত্রে তার ভারসাম্যপূর্ণ অবস্থান ও নেতৃত্ব মানবজাতির জন্য অনুসরণীয় আদর্শ।

Advertisement

তিনি আরও বলেন, আমরা রাসুল (সা.) ও তার পরবর্তী খুলাফায়ে রাশিদুনের আদর্শের আলোকে ন্যায় ও ইনসাফভিত্তিক একটি কল্যাণ রাষ্ট্র প্রতিষ্ঠার কাজ করছি। খুলাফায়ে রাশিদুনের আদর্শে সমাজ বিনির্মিত হলে বাংলাদেশেও বৈষম্য দূর হবে। ফ্যাসিস্ট-স্বৈরাচারের যাঁতাকলে জাতিকে আর পিষ্ট হতে হবে না। বিভিন্ন সংস্কারের দায়িত্ব যারা পালন করছেন তাদের রাসুল (সা.) এর আদর্শ অনুসরণের আহ্বান জানাচ্ছি।

খেলাফত মজলিসের কেন্দ্রীয় নির্বাহী পরিষদ সদস্য ও ঢাকা মহানগরী দক্ষিণের সভাপতি অধ্যাপক মাওলানা আজিজুল হকের সভাপতিত্বে সভায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন দলটির নায়েবে আমির মাওলানা আহমদ আলী কাসেমী, অধ্যাপক আবদুল্লাহ ফরিদ, কেন্দ্রীয় উপদেষ্টা পরিষদ সদস্য মাওলানা আবদুল কাইউম সোবহানী, যুগ্ম-মহাসচিব অধ্যাপক আবদুল জলিল, অধ্যাপক কাজী মিনহাজুল আলম, অধ্যাপক ড. তারেক ফজল, মুফতি মনজুর আহমদ প্রমুখ।

এমএএস/ইএ/এএসএম

Advertisement