দেশজুড়ে

সিন্ডিকেটের দ্বন্দ্বে ভারতে যেতে ব্যর্থ সাংবাদিক মোজাম্মেল-শ্যামল

ময়মনসিংহের ধোবাউড়া হয়ে ভারত যাওয়ার সময় জনতার হাতে আটক হয়েছেন সাংবাদিক মোজাম্মেল হক বাবু ও শ্যামল দত্ত। সিন্ডিকেটের দুই পক্ষের দ্বন্দ্বে তারা ভারতে যেতে পারেননি বলে জানা গেছে।

Advertisement

সোমবার (১৬ সেপ্টেম্বর) ভোরের দিকে সীমান্ত হয়ে ভারতে যাওয়ার সময় স্থানীয়দের হাতে আটক হন একাত্তর টেলিভিশনের সিইও মোজাম্মেল হক বাবু ও দৈনিক ভোরের কাগজ পত্রিকার সম্পাদক শ্যামল দত্তসহ চারজন।

এর আগে রোববার (১৫ সেপ্টেম্বর) দিনগত মধ্যরাতে অবৈধভাবে ভারতে যাওয়ার জন্য একটি প্রাইভেটকারে ধোবাউড়া সীমান্তে যান তারা। আটক অন্যরা হলেন একাত্তর টিভির সিনিয়র রিপোর্টার মাহবুবুর রহমান (জেমসন মাহবুব) ও প্রাইভেটকারচালক সেলিম।

স্থানীয় একটি সূত্র জানায়, একটি সিন্ডিকেটের মাধ্যমে চুক্তিতে ভারতে যাওয়ার কথা থাকলেও তাদের প্রতিপক্ষ বিষয়টি টের পেয়ে বাধা দেয়। পরে হট্টগোল শুরু হলে স্থানীয়রা তাদের সীমান্তবর্তী দর্শা খোলা মাঠে আটক করে পুলিশকে খবর দেন। পুলিশ গিয়ে তাদের উদ্ধার করে থানায় নিয়ে আসে।

Advertisement

সূত্র বলছে, গত ৫ আগস্ট শেখ হাসিনা দেশত্যাগের পর ময়মনসিংহের সীমান্তবর্তী ধোবাউড়া এবং হালুয়াঘাট উপজেলা দিয়ে একাধিক আওয়ামী লীগ নেতা ও সাংবাদিক অবৈধভাবে ভারতে প্রবেশ করেন। স্থানীয় রাজনৈতিক নেতা ও প্রশাসনকে ম্যানেজ করে তারা ভারতে যাচ্ছেন। ধোবাউড়া উপজেলার সীমান্ত দিয়ে ময়মনসিংহ-৪ আসনের সাবেক এমপি মোহিত উর রহমান শান্ত, ময়মনসিংহ-১১ আসনের সাবেক এমপি ফাহমী গোলন্দাজ বাবেল, ময়মনসিংহ-২ আসনের সাবেক এমপি শরীফ আহমেদ অবৈধভাবে ভারতে পালিয়ে যাওয়ার বিষয়টি স্থানীয়দের মুখে মুখে।

আরও পড়ুন: সীমান্তে মোজাম্মেল বাবু, শ্যামল দত্তসহ চারজন জনতার হাতে আটক

স্থানীয়রা বলছেন, হাসিনা সরকার পতনের পর হালুয়াঘাট ও ধোবাউড়া উপজেলার কড়ইগড়া, ভূঁইয়াপাড়া, তেলিখালী, ঘাটিয়াপাড়া এবং গাবড়াখালী দিয়ে স্থানীয় রাজনৈতিক ব্যক্তি ও প্রশাসনকে ম্যানেজ করে আওয়ামী লীগের দোসররা ভারতে পালাচ্ছেন। তাদের পালাতে সহযোগিতা করছেন বিএনপির নেতাকর্মীরা।

ধোবাউড়ার দক্ষিণ মাইজউড়া গ্রামের বাসিন্দা আলতাফ হোসেন বলেন, ‘মোজাম্মেল বাবু, শ্যামল দত্তদের চলাফেরায় সন্দেহ হলে তাদের আটক করে পুলিশে খবর দেওয়া হয়। পরে পুলিশ গিয়ে তাদের উদ্ধার করে থানায় নিয়ে আসে। এর আগে ময়মনসিংহের বেশ কয়েকজন সাবেক এমপি এদিক দিয়ে ভারতে গেছেন।’

শহিদুল ইসলাম নামে আরেকজন বলেন, ‘হালুয়াঘাট ও ধোবাউড়া সীমান্ত দিয়ে যে পথে অবৈধভাবে চিনি আসতো, সে পথগুলো দিয়ে এখন মানুষ যাচ্ছে। সীমান্তে নিরাপত্তা জোরদার না করা হলে এসব বন্ধ হবে না।’

Advertisement

স্থানীয় মিনার হোসেন বলেন, ‘সাংবাদিকরা যাদের সঙ্গে চুক্তি করে এসেছিলেন, তাদের প্রতিপক্ষ আরেকটি গ্রুপ বিষয়টি টের পেয়ে বাধা দিলে তাদের যাওয়া হয়নি। এসব ঘটনায় বিএনপি নেতারাই জড়িত।’

ধোবাউড়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) চান মিয়া বলেন, রোববার রাত ২টার দিকে চারজনকে আটকের বিষয়টি স্থানীয়রা থানায় জানান। পরে পুলিশ গিয়ে ভোরে তাদের উদ্ধার করে থানায় নিয়ে আসে। তারা ভারতে যাওয়ার চেষ্টা করছিলেন।

তিনি আরও বলেন, মানুষের মুখে মুখে শোনা যায় সরকার পতনের পর ময়মনসিংহের বেশ কয়েকজন সাবেক এমপি অবৈধভাবে ভারতে পালিয়েছেন। কিন্তু আমরা এসব বিষয়ে নিশ্চিত না। এমনটি হওয়ার সুযোগ কম। এসব বিষয়ে পুলিশ জিরো টলারেন্স।

ময়মনসিংহের অতিরিক্ত পুলিশ সুপার শামীম হোসেন বলেন, আটকদের ঢাকা ডিবি পুলিশের কাছে হস্তান্তর করা হয়েছে। তারা বিশেষ নিরাপত্তা দিয়ে ঢাকায় নিয়ে যাচ্ছেন। তারাই তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেবেন।

মঞ্জুরুল ইসলাম/এসআর/এএসএম