ধর্ম

কোরআনে উল্লিখিত মুহাম্মাদের (সা.) নাম

নবিজির (সা.) নাম তার দাদা আব্দুল মুত্তালিব রেখেছিলেন ‘মুহাম্মাদ’। কুরআনে নিবিজিকে মুহাম্মাদ ও আহমাদ নামে উল্লেখ করা হয়েছে। এ দুটিই তার প্রকৃত নাম।

Advertisement

তার ‘মুহাম্মাদ’ নামটি উল্লিখিত হয়েছে কোরআনের চারটি আয়াতে; সুরা আলে ইমরানের ১৪৪ নং আয়াতে, সুরা আহজাবের ৪০ নং আয়াতে, সুরা মুহাম্মাদের ২ নং আয়াতে এবং সুরা ফাতহের ২৯ নং আয়াতে।

সুরা আলে ইমরানে আল্লাহ তাআলা বলেছেন, আর মুহাম্মাদ একজন রাসুল মাত্র। তার পূর্বে অনেক রাসুল বিগত হয়েছেন। যদি তিনি মারা যান অথবা তাকে হত্যা করা হয়, তবে তোমরা কি তোমাদের পেছনে ফিরে যাবে? যে ব্যক্তি পেছনে ফিরে যায়, সে কখনো আল্লাহর কোন ক্ষতি করতে পারে না। আল্লাহ অচিরেই কৃতজ্ঞদের প্রতিদান দেবেন। (সুরা আলে ইমরান: ১৪৪)

সুরা আহজাবে আল্লাহ তাআলা বলেছেন, মুহাম্মাদ তোমাদের কোন পুরুষের পিতা নন; তবে আল্লাহর রাসুল ও সর্বশেষ নবী। আল্লাহ সকল বিষয়ে সর্বজ্ঞ। (সুরা আহজাব: ৪০)

Advertisement

সুরা মুহাম্মাদে আল্লাহ তাআলা বলেছেন, আর যারা ঈমান আনে ও সৎকর্ম করে আর মুহাম্মাদের প্রতি যা অবতীর্ণ হয়েছে তাতে বিশ্বাস স্থাপন করে- কারণ তা তাদের প্রতিপালকের প্রেরিত সত্য- তিনি তাদের মন্দ কাজগুলো মুছে দেবেন, আর তাদের অবস্থার উন্নতি ঘটাবেন। (সুরা মুহাম্মাদ: ২)

সুরা ফাতহে আল্লাহ তাআলা বলেছেন, মুহাম্মাদ আল্লাহর রাসূল; তার সহচরগণ কাফিরদের প্রতি কঠোর এবং নিজেদের মধ্যে পরস্পরের প্রতি সহানুভূতিশীল; আল্লাহর অনুগ্রহ ও সন্তুষ্টি কামনায় তুমি তাদেরকে রুকু ও সিজদায় অবনত দেখবে। (সুরা ফাতহ: ২৯)

নবিজির (সা.) নাম ‘আহমদ’ বর্ণিত হয়েছে কোরআনের একটি আয়াতে। আল্লাহ তাআলা বলেছেন, স্মরণ কর, যখন মারইয়ামের পুত্র ‘ঈসা বলেছিল, ‘হে বনি ইসরাইল! আমি তোমাদের প্রতি আল্লাহর রাসুল, আমার পূর্ববর্তী তাওরাতের আমি সত্যায়নকারী এবং আমি একজন রসূলের সুসংবাদদাতা যিনি আমার পরে আসবেন, যার নাম আহমাদ।’ (সুরা সফ: ৬)

হাদিসে নবিজির এ দুটি নাম এবং আরও কিছু গুণবাচক নাম বর্ণিত রয়েছে। জুবাইর ইবনে মুতইম (রা.) থেকে বর্ণিত রাসুল (সা.) বলেছেন, আমার পাঁচটি নাম আছে। আমি মুহাম্মাদ, আমি আহমাদ এবং আমি মাহী, আমার মাধ্যমে আল্লাহ কুফরি বিলুপ্ত করবেন এবং আমি হাশির, আমার পেছনে সব মানুষকে সমবেত করা হবে এবং আমি আকিব অর্থাৎ সর্বশেষ আগমনকারী। (সহিহ বুখারি: ৪৫৩৬)

Advertisement

আবু মুসা আশআরি (রা.) বলেন, রাসুল (সা.) তার নিজের কিছু নাম আমাদের কাছে বর্ণনা করেছেন। তিনি বলেছেন, আমি মুহাম্মাদ, আহমদ, আল-মুকাফ্‌ফী (সর্বশেষ), আল-হাশির (সমবেতকারী), তাওবার নবি ও রহমতের নবি। (সহিহ মুসলিম: ৫৮৯৭)

ওএফএফ/এএসএম