লাইফস্টাইল

স্বাস্থ্যকর চিকেন স্টু তৈরির রেসিপি

চিকেনের হরেক রকম পদ সবাই প্রতিদিনই কমবেশি খান। চিকেন কারি থেকে শুরু করে, পাস্তা, চাউমিন, স্যুপসহ বিভিন্ন পদ তৈরিতে ব্যবহৃত হয় মুরগির মাংস। তবে কখনো কি চিকেন স্ট্যু খেয়েছেন?

Advertisement

এটি খুবই স্বাস্থ্যকর একটি পদ। বিশেষ করে যারা ওজন কমাতে চান, তারা এই স্ট্যু খেতে পারেন। পুষ্টিতে ভরপুর চিকেন স্টু শরীরে প্রোটিনের ঘাটতি মেটায়। চলুন তবে জেনে নিন কীভাবে তৈরি করবেন চিকেন স্টু। রইলো রেসিপি-

উপকরণ

১. মুরগির মাংস ৫০০ গ্রাম২. আদা-রসুন বাটা ২ টেবিল চামচ৩. লেবুর রস ২ টেবিল চামচ৪. হলুদ গুঁড়া আধা চা চামচ৫. লবণ স্বাদমতো৬. কাঁচা মরিচ ৪টি৭. গোলমরিচ গুঁড়া ১ চা চামচ৮. ধনে গুঁড়া ১ চা চামচ৯. জিরার গুঁড়া ১ চা চামচ১০. তেজপাতা ২টি১১. লবঙ্গ ৩টি১২. এলাচ ৩টি১৩. দারুচিনি ১টি১৪. পেঁয়াজ ২টি ছোট১৫. বরবটি আধা কাপ১৬. গাজর কুচি ১টি১৭. আলু ২টি ও১৮. ঘি বা মাখন ১ টেবিল চামচ।

আরও পড়ুন অ্যাসিডিটি থেকে মুক্তি মিলবে নিয়মিত যে সবজি খেলে খোসাসহ আলু খাওয়ার যত উপকার পদ্ধতি

প্রথমে একটি বাটিতে চিকেনের টুকরো আদা-রসুন বাটা, হলুদ গুঁড়ো, লবণ ও লেবুর রস দিয়ে ভালো করে মেরিনেট করে রাখুন অন্তত ১৫ মিনিটের মতো।

Advertisement

এরপর প্যানে ঘি বা মাখন গরম করে অল্প থেঁতো করা লবঙ্গ, এলাচ, দারুচিনি ও তেজপাতা দিয়ে নিন। ৩০ সেকেন্ড নেড়ে পেঁয়াজ কুচি মিশিয়ে দিন।

এরপর সব সবজি- গাজর, বিনস, আলুর সঙ্গে গোলমরিচ গুঁড়া, ধনে গুঁড়া, লবণ, জিরার গুঁড়া ও কাঁচা মরিচের ফালি মিশিয়ে দিন। ভালো করে মিশিয়ে চিকেনের টুকরো দিন।

ভালো করে ভাজা হলে ৮০০ মিলি লিটার মতো পানি দিয়ে রান্না করুন। ঝোল একটু ঘন করতে চাইলে নামানোর আগে সামান্য কর্নফ্লাওয়ার মিশিয়ে দিন। তারপর গরম গরম পরিবেশন করুন চিকেন স্টু।

জেএমএস/এএসএম

Advertisement