জাতীয়

সংস্কার শেষ না হওয়া পর্যন্ত অন্তর্বর্তী সরকার চান ৮১ শতাংশ মানুষ

 

দেশের ৮১ শতাংশ মানুষ মনে করেন, দেশ সংস্কারে যতদিন সময় লাগে ততদিন ক্ষমতায় থাকুক অন্তর্বর্তী সরকার। ৭১ শতাংশ মানুষ মনে করেন দেশ সঠিক পথে এগোচ্ছে। অন্যদিকে, ১৩ শতাংশ মানুষ মনে করেন অতিদ্রুত নির্বাচন দিয়ে ক্ষমতা ছেড়ে দেওয়া উচিত।

Advertisement

ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের ব্র্যাক ইনস্টিটিউট অব গভর্নেন্স অ্যান্ড ডেভেলপমেন্টের (বিআইজিডি) ‘পালস সার্ভে ২০২৪: জনগণের মতামত অভিজ্ঞতা ও প্রত্যাশা’ শীর্ষক এক জরিপে এমন তথ্য উঠে এসেছে।

রোববার (১৫ সেপ্টেম্বর) ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) অধ্যাপক মোজাফফর আহমেদ চৌধুরী মিলনায়তনে বিআইজিডির উদ্যোগে ‘অভ্যুত্থানের চল্লিশ দিন: মানুষ কি ভাবছে?’ শীর্ষক এক সভায় জরিপের তথ্যগুলো তুলে ধরেন ইনস্টিটিউটের সিনিয়র রিসার্চ ফেলো মির্জা এম. হাসান।

জরিপে উঠে আসে, ৩৮ শতাংশ মানুষ মনে করে অন্তর্বর্তীকালীন সরকার তিন বছর বা তার বেশি সময় থাকা উচিত; ৯ শতাংশ দুই বছর, ৩৫ শতাংশ মানুষ এক বছর বা তার সময় থাকা উচিত বলে মনে করেন। জরিপে অংশ নেওয়া ৭১ শতাংশ মানুষ মনে করেন রাজনৈতিকভাবে বাংলাদেশ সঠিক দিকে যাচ্ছে; অর্থনীতি সঠিক দিকে যাচ্ছে মনে করেন ৬০ ভাগ মানুষ।

Advertisement

জরিপে গ্রাম ও শহরের বিভিন্ন শ্রেণি–পেশার দুই হাজার ৩৬৩ জন মানুষের মতামত নেওয়া হয় টেলিফোনে। এতে দেশের রাজনীতি, অর্থনীতি, অন্তর্বর্তী সরকারের মেয়াদ, বর্তমান সময়ের সমস্যা, সংস্কার, আইনশৃঙ্খলা পরিস্থিতিসহ বিভিন্ন বিষয়ে মানুষের মতামত নেওয়া হয়। গত ২২ আগস্ট থেকে ৫ সেপ্টেম্বর পর্যন্ত সময়ে এ জরিপ পরিচালনা করা হয়।

এমওএস/এমএএইচ/