আন্তর্জাতিক

ট্রাফিক নিয়ন্ত্রণে তৃতীয় লিঙ্গের মানুষদের নিয়োগের সিদ্ধান্ত

উপেক্ষিত তৃতীয় লিঙ্গের মানুষদের জন্য বড় পদক্ষেপ গ্রহণ করলো ভারতের তেলেঙ্গানা রাজ্য সরকার। চিরাচরিত ধারা ভেঙে এবার তৃতীয় লিঙ্গের মানুষদের ট্রাফিক নিয়ন্ত্রণের চাকরিতে নিযুক্ত করার সিদ্ধান্ত নিয়েছে রেবন্ত রেড্ডির সরকার।

Advertisement

কংগ্রেস সরকারের এই ঐতিহাসিক পদক্ষেপের প্রশংসায় সরব হয়েছে সব মহল।

তেলেঙ্গানার মুখ্যমন্ত্রী রেবন্ত রেড্ডি জানিয়েছেন, সবার সমান অধিকারকে গুরুত্ব দিয়ে এ প্রকল্প আনা হয়েছে। এর মাধ্যমে তৃতীয় লিঙ্গের মানুষকে বেছে নিয়ে তাদের ট্রাফিক নিয়ন্ত্রণের কাজে নিয়োগ করা হবে। এজন্য হায়দরাবাদ ট্রাফিক পুলিশের পক্ষ থেকে তাদের জন্য বিশেষ প্রশিক্ষণের ব্যবস্থাও করা হবে।

সরকারের দাবি, এই উদ্যোগের ফলে ট্রাফিক নিয়ন্ত্রণ তো বটেই একইসঙ্গে তৃতীয় লিঙ্গের সম্প্রদায়কে সমাজের মূল স্রোতে ফেরানোই আমাদের লক্ষ্য। এরই মধ্যে জোর কদমে শুরু হয়েছে এ প্রকল্প বাস্তবায়নের প্রক্রিয়া।

Advertisement

সরকারি সূত্রে জানা গেছে, তৃতীয় লিঙ্গের মানুষদের নিয়োগ করার পর তাদের জন্য তৈরি করা হবে আলাদা পোশাক। সরকারি চাকরির নিয়ম অনুযায়ী, ৬০ বছর পর্যন্ত চাকরির মেয়াদ, বেতনসহ সব রকম সুবিধা পাবেন তারা। প্রশিক্ষণের পর তৃতীয় লিঙ্গের ট্রাফিক পুলিশ বাহিনীকে নিযুক্ত করা হবে মূলত হায়দরাবাদে। ধীরে ধীরে রাজ্যের বাকি অংশেও নিযুক্ত করা হবে। কংগ্রেস সরকারের দাবি, এই ঐতিহাসিক পদক্ষেপ শুধু ভারতে নয়, গোটা বিশ্বে নজিরবিহীন।

সূত্র: ইন্ডিয়া টুডে

এমএসএম

Advertisement