জাতীয়

বন্যাদুর্গত এলাকায় এইচএসএফ’র মেডিকেল ক্যাম্প

সম্প্রতি ভয়াবহ বন্যাকবলিত হয় ফেনী জেলা। ফলে পানিবন্দি হয়ে পড়ে কয়েক লাখ মানুষ। তবে এরই মধ্যে সেখান থেকে নেমে গেছে বন্যার পানি। তবে পানি নেমে যাওয়ার পরপরই ছড়িয়ে পড়ে পানিবাহিত নানা রোগ। তাই দুর্গত এসব মানুষের জন্য ফেনী জেলার সোনাগাজী উপজেলার গুনক গ্রামে হিউম্যান সেফটি ফাউন্ডেশনের (এইচএসএফ) পক্ষ থেকে আয়োজন করা হয় দুই দিনব্যাপী মেডিকেল ক্যাম্প।

Advertisement

মেডিকেল ক্যাম্পে বিভিন্ন বয়সের নারী, শিশু ও পুরুষ রোগী বিনামূল্য চিকিৎসকের পরামর্শ নেন। চিকিৎসকের ব্যবস্থাপত্র অনুযায়ী দেওয়া হয় বিনামূল্যে ওষুধ। দুদিনে ৭৪৬ জন রোগী চিকিৎসকের কাছ থেকে পরামর্শ নেন।

চিকিৎসকরা জানান, রোগীদের তথ্য বিশ্লেষণ করে দেখা যাচ্ছে, বন্যার পর ফেনী জেলার ৭০-৮০ ভাগ মানুষ চর্মরোগ আক্রান্ত। যা সংক্রামক। চিকিৎসকরা জানান, পরিবারের একজন আক্রান্তের পর, সেই পরিবারের অন্য সদস্যরা এই রোগে আক্রান্ত হচ্ছেন।

রোগীরা বলছেন, বন্যার সময় দীর্ঘক্ষণ তাদের পানিতে থাকতে হয়েছে। পানি কমার পরই তারা বুঝতে পারেন এই রোগে আক্রান্ত হয়েছেন। এছাড়া বন্যার পর বিভিন্ন জায়গায় পানি জমে আছে। সেই পানি ব্যবহার করার পরও চর্মরোগে আক্রান্ত হচ্ছেন তারা, এমন দাবি করলেন স্থানীয়রা।

Advertisement

এইচএসএফর চেয়ারম্যান এম এ মুকিত জানান, রোগীদের তথ্য বিশ্লেষণ করে দেখা যাচ্ছে বেশিরভাগ মানুষ চর্মরোগে আক্রান্ত হয়েছেন, যা অত্যন্ত সংক্রামক। তিনি জানান, এই মেডিকেল ক্যাম্পের মাধ্যমে এইচএসএফ রোগীদের বিনামূল্যে ওষুধ দিয়েছে, একই সঙ্গে চর্মরোগ থেকে কীভাবে সুস্থ থাকা যায় সেই বিষয়ে পরামর্শ দেওয়া হয়েছে।

এসইউজে/এমআইএইচএস/জিকেএস