খেলাধুলা

নারী ক্রিকেটারদের ভাতা বন্ধ করলো পিসিবি

এখন থেকে জাতীয় দলের অনুশীলন ক্যাম্পে যোগ দেওয়া বাবদ দৈনিক ভাতা পাবে না পাকিস্তান নারী ক্রিকেট দল। সম্প্রতি পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি) এই সিদ্ধান্ত নিয়েছে। অভিভাবক সংস্থাটির এমন সিদ্ধান্তে হতাশ দেশটির নারী ক্রিকেটাররা।

Advertisement

দক্ষিণ আফ্রিকা সিরিজ সামনে রেখে অনুশীলন ক্যাম্পে থাকাকালীন ক্রিকেটাররা পেলেন এখন হতাশাজনক খবর। পিসিবির আকস্মিক এই সিদ্ধান্ত ক্রিকেটারদের অনুশীলনে প্রভাব ফেলতে পারে বলে ধারণা করছেন ক্রিকেট বিশেষজ্ঞরা।

এ সিদ্ধান্তের পক্ষে পিসিবির এক কর্মকর্তা বলেন, ‘খেলোয়াড়দের দৈনিক ভাতা দেওয়া হচ্ছে না। কারণ বোর্ড এখন তাদের আবাসন এবং দিনে তিন বেলা খাওয়া-দাওয়ার ব্যবস্থা করছে।’

পিসিবির এমন সিদ্ধান্তে নারী ও পুরুষ ক্রিকেটারদের মধ্যে বৈষম্যের রেখা স্পষ্ট হয়ে গেছে। কারণ, পুরুষ দলের খেলোয়াড়দের অনুশীলনের জন্য নিয়মিতই ভাতা দেওয়া হচ্ছে। এছাড়া তাদের জন্য আবাসন ও খাওয়া-দাওয়ার ব্যবস্থাও থাকছে।

Advertisement

এমন একটি সময়ে সিদ্ধান্তটি এলো, যখন ক্রিকেটীয় কর্মকাণ্ডে উদার হস্তে অর্থ দিচ্ছে পিসিবি।

পাকিস্তানে চলমান পুরুষদের ঘরোয়া টুর্নামেন্ট চ্যাম্পিয়ন কাপের পাঁচ দলের মেন্টরদের মাসিক ৫০ লাখ রুপি বেতন দিচ্ছে বোর্ড। এছাড়া ২০২৫ সালের আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি আয়োজনের জন্য স্টেডিয়াম সংস্কার করতে ১ হাজার ২৮০ কোটি রুপি ব্যয় করছে পিসিবি।

অন্যান্য জায়গায় এত অর্থ ব্যয়, অথচ নারী ক্রিকেটারদের ভাতা বন্ধ- ব্যাপারটি মেনে নিতে পারেননি পাকিস্তানের এক সাবেক ক্রিকেটার।

তিনি বলেন, ‘কয়েক লাখ রুটি বোর্ডে কী এমন পার্থক্য করবে, যেটি মনে করে এমন সিদ্ধান্ত নেওয়া হলো? এটি নারীদের ক্রিকেটে অসন্তোষ সৃষ্টির সম্ভাবনা তৈরি করেছে।’

Advertisement

এমএইচ/জিকেএস