জাতীয়

বিকেল থেকে কমতে পারে বৃষ্টি

দেশের চট্টগ্রাম অঞ্চল ও উপকূলে গত ৩ দিন ধরে ভারী থেকে অতিভারী বৃষ্টি হচ্ছে। শুক্রবার (১৩ সেপ্টেম্বর) থেকে নিম্নচাপের ফলে সারাদেশে বৃষ্টিপাত আরও বাড়ে। শনিবারও (১৪ সেপ্টেম্বর) গভীর নিম্নচাপের ফলে ঢাকাসহ সারাদেশে বৃষ্টি অব্যাহত রয়েছে।

Advertisement

আবহাওয়া অফিস জানিয়েছে, রোববার (১৫ সেপ্টেম্বর) বিকেল থেকে বৃষ্টিপাত কমে যেতে পারে।

শনিবার সন্ধ্যায় আবহাওয়াবিদ ওমর ফারুক বলেন, বাংলাদেশের দক্ষিণপূর্বাঞ্চল এবং তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত নিম্নচাপটি ঘনীভূত হয়ে স্থল গভীর নিম্নচাপে পরিণত হয়ে যশোর ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছিল। এটি বর্তমানে গাঙ্গেয় পশ্চিমবঙ্গ এবং তৎসংলগ্ন বাংলাদেশের পশ্চিমাঞ্চলে অবস্থান করছে। এটি আরও পশ্চিম-উত্তরপশ্চিম দিকে অগ্রসর হতে পারে।

তিনি আরও বলেন, মৌসুমি বায়ুর অক্ষের বর্ধিতাংশ পাঞ্জাব, হরিয়ানা, উত্তর প্রদেশ, বিহার, গভীর স্থল নিম্নচাপের কেন্দ্রস্থল ও বাংলাদেশের মধ্যাঞ্চল হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। মৌসুমি বায়ু বাংলাদেশের উপর সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে প্রবল অবস্থায় রয়েছে।

Advertisement

বৃষ্টিপাতের প্রবণতার বিষয়ে তিনি বলেন, রোববার সন্ধ্যা ৬টা পর্যন্ত রংপুর, রাজশাহী, ঢাকা, ময়মনসিংহ, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায় অস্থায়ীভাবে দমকা/ঝড়ো হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে অতিভারী বর্ষণ হতে পারে।

আরও পড়ুন:

বৈরী আবহাওয়া: রোববারের সমাবেশ পেছালো বিএনপি

রোববার সন্ধ্যা ৬টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার পূর্বাভাসে তিনি বলেন, রংপুর, রাজশাহী, ঢাকা, খুলনা ও বরিশাল বিভাগের অনেক জায়গায় এবং ময়মনসিংহ, চট্টগ্রাম ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে।

সোমবার বিকেল থেকে বৃষ্টি আরও কমে গিয়ে বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় এবং রংপুর, রাজশাহী, ঢাকা, ময়মনসিংহ ও খুলনা বিভাগের দু-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে বলে জানান এই আবহাওয়াবিদ।

Advertisement

এমএইচআর/এমএস