স্বাস্থ্য

আন্দোলনে শহীদদের তালিকা যাচাইয়ে আট সদস্যের কমিটি

ছাত্র-জনতার অভ্যুত্থানে শহীদ ও আহতদের তালিকা যাচাই-বাছাই করতে মাঠ প্রশাসনকে নির্দেশনা দিয়েছে স্বাস্থ্য মন্ত্রণালয়। মাঠপর্যায়ে গিয়ে শহীদদের তালিকা যাচাইয়ে আট সদস্যের একটি কমিটিও করা হয়েছে। কমিটিতে জেলা প্রশাসককে সভাপতি এবং জেলা সিভিল সার্জনকে সদস্যসচিব করা হয়েছে।

Advertisement

শুক্রবার (১৩ এপ্রিল) স্বাস্থ্য মন্ত্রণালয়ের স্বাস্থ্যসেবা বিভাগের (সরকারি স্বাস্থ্য ব্যবস্থাপনা-১) উপসচিব উম্মে হাবিবা স্বাক্ষরিত এক চিঠিতে এ তথ্য জানানো হয়।

এতে বলা হয়েছে, সাম্প্রতিক ছাত্র-জনতার অভ্যুত্থানে বিভিন্ন স্বাস্থ্যসেবা প্রতিষ্ঠান থেকে প্রাপ্ত তথ্যের ভিত্তিতে দেশের বিভিন্ন স্থানে শহীদ ও আহতদের একটি খসড়া তালিকা ডাটাবেজ প্রণয়ন করেছে স্বাস্থ্য অধিদপ্তর। তবে, বর্ণিত এ শহীদদের তালিকাটি পূর্ণাঙ্গ করার জন্য সরেজমিনে যাচাই করা বিশেষ প্রয়োজন। এ অবস্থায় মাঠপর্যায় থেকে তালিকা সরেজমিন যাচাই করার লক্ষ্যে নিম্নরূপ কমিটি গঠন করা যেতে পারে।

কমিটিতে আছেন যারা

১. জেলা প্রশাসক- সভাপতি২. পুলিশ সুপার- সদস্য৩. পরিচালক/তত্ত্বাবধায়ক, মেডিকেল কলেজ/জেলা সদর হাসপাতাল- সদস্য৪. উপজেলা নির্বাহী কর্মকর্তা (সংশ্লিষ্ট উপজেলা)- সদস্য৫. উপপরিচালক, সমাজসেবা অধিদপ্তর- সদস্য৬. বৈষম্যবিরোধী ছাত্র সমন্বয়ক (দুইজন)- সদস্য৭. উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা- সদস্য৮. সিভিল সার্জন, সংশ্লিষ্ট জেলা- সদস্যসচিব

Advertisement

কমিটির কার্যপরিধি

১. ছাত্র-জনতার অভ্যুত্থানে প্রতিটি জেলার শহীদ ও আহতদের তালিকা সরেজমিনে যাচাই-বাছাইকরণ।২. পাঠানো তালিকায় কোনো তথ্য অসামঞ্জস্যপূর্ণ বা অসম্পূর্ণ থাকলে তা সঠিককরণ।৩. ভুল তথ্য পাওয়া গেলে তা বাতিল করার সুপারিশকরণ।৪. তালিকা বহির্ভূত কোনো শহীদ এবং তার পক্ষে সঠিক তথ্য পাওয়া গেলে তা বিদ্যমান তালিকায় অন্তর্ভুক্তকরণে ব্যবস্থা নেওয়া।৫. আগামী ১৪ অক্টোবরের মধ্যে পাঠানো তালিকা সঠিকভাবে যাচাই-বাছাই করে পূর্ণাঙ্গ নির্ভুল তালিকা স্বাস্থ্যসেবা বিভাগ বরাবর পাঠাতে হবে।৬. এ কার্যক্রমে ফোকাল পারসন হিসেবে (১) উম্মে হাবিবা, উপসচিব, সরকারি স্বাস্থ্য ব্যবস্থাপনা-১ শাখা, স্বাস্থ্যসেবা বিভাগ এবং মো. নিকারুজ্জামান, সিনিয়র সহকারী সচিব, মন্ত্রিপরিষদ বিভাগ, সার্বিক সহযোগিতা দেবেন।৭. তালিকায় কেবলমাত্র গণঅভ্যুত্থানের পক্ষে শহীদ ও আহতদের নাম অন্তর্ভুক্ত করতে হবে।

চিঠিতে আরও বলা হয়, প্রস্তাবিত জেলা পর্যায়ের যাচাই-বাছাই কমিটি চূড়ান্তকরণসহ নির্ভুল তালিকা প্রণয়নের জন্য মন্ত্রিপরিষদ বিভাগের মাধ্যমে মাঠ প্রশাসনকে প্রয়োজনীয় দিকনির্দেশনা দেওয়ার জন্য নির্দেশক্রমে সবিনয় অনুরোধ করা হলো।

এএএম/এমএএইচ/এএসএম

Advertisement