একুশে বইমেলা

এক্সপেকটেশন ভার্সেস রিয়েলিটি: প্রত্যাশা ও বাস্তবতার মোহ

মিজবাহুল জান্নাত তারিন

Advertisement

হাতের মুঠোয় ধরা দেওয়া দৈনন্দিন ভাবনাকে আমরা প্রত্যেকেই ফিল করি। তবে লিখতে জানি ক’জন। মস্তিষ্ক ফসকে শব্দ বের হওয়ার যেমন রুচি আছে; তেমনই আছে জীবনের বিচ্ছিন্ন ঘটনা। আর ক্রমান্বয়ে প্রেম, ক্যারিয়ার, সম্পর্ক, তারুণ্য এবং বাস্তবতার রসায়ন লেখক আসাদুজ্জামান জীবন একটি বইয়ে ফুটিয়ে তুলেছেন দারুণভাবে। বইটির নাম ‘এক্সপেকটেশন ভার্সেস রিয়েলিটি’।

বইটির উৎসর্গে লেখক তার কবিতার মতন স্নিগ্ধ ও সুন্দর সহধর্মিণী শায়লা ইসলামকে বারবার পড়ার আকাঙ্ক্ষা যেমন ব্যক্ত করেছেন; তেমনই মেলে ধরেছেন দুজনের বন্ধনকে। বইটির প্রচ্ছদ করেছেন পরাগ ওয়াহিদ। বইটি নিজের মনস্তত্ত্বকে উন্নত করার জন্য দারুণ কিছু।

বিয়ে এবং প্রেমকে এক জায়গায় ডাইভার্ট করার প্রবণতা আজন্মকাল ভালোবাসা জিইয়ে রাখে। প্রেমে সুপ্ত বাসনা থাকবে, প্রত্যাশা থাকবে, থাকবে না টেকার সম্ভাবনা নিয়ে স্থির অস্থিরতা। সংসারের দায়িত্ব এবং প্রেমের মোহ নিয়ে ভিন্ন আঙ্গিকে লেখক লিখেছেন স্বতন্ত্র হয়ে। স্বার্থের মোড়কে নিঃস্বার্থ বলে কিছু হয় না। প্রত্যেকটা দানের বিপরীতে থাকে পুণ্য লাভের প্রত্যাশা। মানুষ নিজের জন্যই ভালোবাসে, উপকার করে এবং দান করে।

Advertisement

জটিলতাহীন উচ্চকাঙ্ক্ষার জীবনের ঘ্রাণ আমাদের এক্সপেকটেশন আকাশচুম্বী করে দেয়। আমরা দুঃখকে মেনে না নেওয়া প্রাকটিস করতে করতে ব্যতিক্রমী সুখ হাতের নাগালে উপলব্ধি করতে পারি না। অর্থনৈতিক স্বাবলম্বীর লোভ যখন টাকার পেছনে দৌড়ে আমাদের যোগ্যতাগুলো সফলতার সাথে দূরত্ব বাড়ায়। অথচ আমরা বুঝিই না, যোগ্যতার লাগামছাড়া দরে অর্থ আপনাআপনি কলিংবেল বাজাবে।

আরও পড়ুন আল মাহমুদের সোনালি কাবিন: সৃষ্টিতে বিস্ময়  বাংলা সাহিত্যে শিল্পপ্রবণতা: নির্মোহ পর্যবেক্ষণ 

প্রেমে আবেগের ওঠানামা জটিলতা সৃষ্টি করেই। তাই সম্পর্ক টিকিয়ে রাখতে আত্মসম্মান বিসর্জন দেওয়া বা অন্ধত্বের ফ্যান্টাসিতে ভোগা ভীষণ ঝুঁকি। প্রতিভাকে ভবিষ্যতে টেনে নিতে আমাদের জীবনে বাঁধা আসে। হয়তো ফ্যামিলি না হয় নিজের চিন্তার আপডাউন। তবে দিনশেষে একজন অসুখী মানুষ হয়ে বাঁচার থেকে নিজের পছন্দমতো বেঁচে সুখী হওয়াটা জীবনের বড় পাওয়া।

জীবনে কিছু মানুষের ওপর আমাদের অধিকার থাকে, কমিটমেন্ট থাকে, প্রত্যাশা থাকে। অধিকার হারিয়ে ফেলার পর অনধিকার চর্চার অভ্যাস যেমন আমি করতে পারি না। তাই এই স্বভাবগত রোগে ভোগা থেকে না চাইলেও বের হতে হয়। চোখের সামনে না থাকা জিনিসগুলোর চাহিদা মরে যাওয়া, একসময় মরতে চাওয়া মানুষগুলোর মেন্টাল ট্রমা থেকে বের হয়ে এসে অন্যকে বাঁচতে শেখানো, কেন্দ্রীভূত জীবনে বিকেন্দ্রীকরণ করে আনন্দের স্বাদ নেওয়া, বিশ্বস্ততা প্রমাণ করতে সময় বিনিয়োগ করার তীব্র অনিচ্ছা ইত্যাদি বিষয়গুলো লেখক আসাদুজ্জামান জীবন শব্দে আটকেছেন পাঠকের দৃষ্টিকোণ থেকে।

সবমিলিয়ে আত্মউন্নয়ন করার জন্য দারুণ কিছু লেখা উপহার দিয়েছেন লেখক আসাদুজ্জামান জীবন। আপনিও পড়ুন আর মননকে ঝালাই করুণ পুনরায়। বইয়ের নাম: এক্সপেকটেশন ভার্সেস রিয়েলিটি লেখকের নাম: আসাদুজ্জামান জীবনপ্রকাশনী: কিংবদন্তী পাবলিকেশনপ্রচ্ছদ: পরাগ ওয়াহিদপ্রকাশকাল: বইমেলা ২০২৪মূল্য: ৩৩৪ টাকা।

Advertisement

এসইউ/জিকেএস