আন্তর্জাতিক

জামিন পেলেন অরবিন্দ কেজরীওয়াল

আবগারি দুর্নীতি মামলায় জামিন পেলেন অরবিন্দ কেজরীওয়াল। শুক্রবার (১৩ সেপ্টেম্বর) দিল্লির মুখ্যমন্ত্রীকে জামিন দেন সুপ্রিম কোর্ট। ইডির মামলায় আগেই তিনি অন্তর্বর্তী জামিন পেয়েছিলেন। এবার সিবিআইয়ের মামলাতেও জামিন মিললো।

Advertisement

আবগারি মামলায় সিবিআইয়ের গ্রেফতারিকে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে আবেদন জানিয়েছিলেন কেজরী। জামিন চেয়ে প্রথমে তিনি দিল্লি হাইকোর্টের দ্বারস্থ হন। পরে সুপ্রিম কোর্টে মামলা যায়। গত ৫ সেপ্টেম্বর সেই সংক্রান্ত শুনানি শেষ হয় সুপ্রিম কোর্টের বিচারপতি সূর্য কান্ত ও বিচারপতি উজ্জ্বল ভুঁইয়ার বেঞ্চে। তারপর রায় স্থগিত রাখা হয়েছিল। শুক্রবার সেই রায় ঘোষণা হলো।

আরও পড়ুন>

পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রীকে বয়কটের ঘোষণা রাজ্যপালের ভারতে মূল্যস্ফীতি ৪ শতাংশের নিচে

নিম্ন আদালতে না গিয়ে প্রথমেই কেন দিল্লি হাইকোর্টে গিয়েছেন কেজরী, সুপ্রিম কোর্টে শুনানির সময় সেই প্রশ্ন তোলেন সলিসিটর জেনারেল। ওই যুক্তিতেই দিল্লির মুখ্যমন্ত্রীর জামিনের বিরোধিতা করা হয়েছিল সিবিআইয়ের পক্ষ থেকে। তবে কেজরীর জামিন আটকালো না।

Advertisement

গত ২১ মার্চ আবগারি দুর্নীতি মামলায় কেজরীকে গ্রেফতার করেছিল ইডি। পরে সিবিআইও তাকে গ্রেফতার করে। গ্রেফতারির আগে দিল্লির মুখ্যমন্ত্রী পদ থেকে ইস্তফা দেননি কেজরী। ফলে তিনিই হয়েছেন দেশের প্রথম মুখ্যমন্ত্রী, যিনি পদে থাকাকালীন গ্রেফতার হয়েছেন। লোকসভা নির্বাচনের সময়ে দলের হয়ে প্রচারের জন্য আম আদমি পার্টির নেতাকে শীর্ষ আদালত কয়েক দিনের জন্য প্যারোলে মুক্তি দিয়েছিল। পরে আবার তিনি তিহাড়ে আত্মসমর্পণ করেন।

ছ’মাস পর জেল থেকে মুক্তি পাচ্ছেন কেজরী। এর আগে ইডির মামলায় অন্তর্বর্তী জামিন পেলেও জেল থেকে মুক্তি পাননি তিনি। কারণ, সিবিআইয়ের মামলা তখনও ঝুলে ছিল। এ বার দুই মামলাতেই তাকে জামিন দেওয়া হলো।

বেশ কয়েকটি শর্তে কেজরীকে জামিন দেওয়া হয়েছে। জেল থেকে বেরোনোর পর তিনি কোনো ফাইলে সই করতে পারবেন না। নিজের দপ্তরেও যেতে পারবেন না। এছাড়া প্রকাশ্যে এই সংক্রান্ত কোনো মন্তব্য করতে পারবেন না দিল্লির মুখ্যমন্ত্রী।

সূত্র: এনডিটিভি

Advertisement

এমএসএম