খেলাধুলা

মিরাজ কি ওপরে ব্যাটিংয়ের সুযোগ পাবেন? যা বললেন নির্বাচক

টেস্ট ক্রিকেটে ৮ নম্বরে নেমে ৭০-এর ঘরে রান করা সহজ নয়। কারণ অত দেরিতে এবং নিচে নেমে ব্যাটিং করলে সঙ্গী পাওয়া কঠিন। সঙ্গীর অভাবে লম্বা ইনিংস খেলাও খুব কঠিন।

Advertisement

কিন্তু রাওয়ালপিন্ডিতে পাকিস্তানের বিপক্ষে ২ টেস্টে সাদমান ইসলাম, জাকির হাসান, নাজমুল শান্ত, মুমিনুল হক, মুশফিকুর রহিম, সাকিব আল হাসান, লিটন দাসের পর ৮ নম্বরে নেমে পর পর দুই টেস্টে দুটি বিগ ফিফটি (৭৭ ও ৭৮) হাঁকিয়েছেন মেহেদী হাসান মিরাজ।

ওই দুটি ইনিংসই বলে দেয় ৮ নম্বরে নেমে টেস্টে বেশ সময় উইকেটে থেকে ধৈর্য ধরে ইনিংস খেলার পর্যাপ্ত সামর্থ্য আছে মিরাজের।

এর মধ্যে শেষ টেস্টে ২৬ রানে ৬ উইকেট পতনের পর লিটন দাসকে নিয়ে সপ্তম উইকেটে ১৬৫ রানের বিরাট জুটি গড়ে ইনিংসের চালচিত্র পাল্টে দিয়েছেন। লিটন দাস সেঞ্চুরি করলেও মিরাজ আউট হন ৭৮ রানে।

Advertisement

তার আগের টেস্টেও মিরাজ ঠিক ওই পজিশনে নেমেই ৭৭ রানের আরও একটি বড় ইনিংস উপহার দিয়েছিলেন। তাই একটি কথা বেশ জোরেসোরেই ভাসছে, মিরাজকে আরেকটু ওপরে সুযোগ দিলে হয়তো আরও বড় ইনিংস খেলতে পারতেন।

ভারতের বিপক্ষে টেস্ট সিরিজে কি মিরাজকে অমন সুযোগ দেওয়া হবে? টিম ম্যানেজমেন্ট আর নির্বাচকরা কী ভাবছেন?

আজ বৃহস্পতিবার সংবাদ সম্মেলনে নির্বাচক হান্নান সরকারকে সে প্রশ্ন করা হলে তিনি এমন সম্ভাবনা একদম উড়িয়ে দেননি। বলেছেন, ‘হ্যাঁ, অবশ্যই মিরাজকে আরও ওপরে খেলানোর চিন্তা আছে। তবে সেটাই এখনই নয়। মিরাজের ব্যাটিং পজিশন ও অর্ডার নিয়ে ওপরে ব্যাটিং করার যদি সময় আসে, সে করবে। এখন টিম কম্বিনেশনের কিছু ব্যাপার থাকে, সেই কম্বিনেশনে কিন্তু মিরাজকে ওই পজিশনে খেলতে হচ্ছে। আর ওই পজিশনেও সে গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করছে, এটাও আমাদের জন্য একটা পাওয়া।’

হান্নান যোগ করেন, ‘যদি দলের প্রয়োজন হয়, অবশ্যই সে ওপরে ব্যাটিং করতে পারে। সেটা সে প্রমাণ করেছে। তাই মিরাজ সবসময়ই আমাদের পরিকল্পনায় থাকে। দলের প্রয়োজনে যদি ওপরে ব্যাটিং করতে হয়, অবশ্যই সেই সামর্থ্য তার আছে। টিম কম্বিনেশন যখন সাজানো হবে, তখন যদি মনে হয় যে তাকে ওপরে ব্যাটিং করানো প্রয়োজন, সেটা করা যেতেই পারে।’

Advertisement

এআরবি/এমএমআর/জেআইএম