জাতীয়

একজনের একাধিক জন্মসনদ অবৈধ: পাসপোর্ট অধিদপ্তর

একজন ব্যক্তির একাধিক জন্মসনদ থাকা আইনসংগত নয় উল্লেখ করে নতুন নির্দেশনা দিয়েছে বাংলাদেশের ইমিগ্রেশন ও পাসপোর্ট অধিদপ্তর। কারও একাধিকবার জন্ম নিবন্ধন করা থাকলে তা বাতিলের নির্দেশনাও দেওয়া হয়েছে।

Advertisement

গতকাল বুধবার (১১ সেপ্টেম্বর) এ বিষয়ে একটি আদেশ জারি করে ইমিগ্রেশন ও পাসপোর্ট অধিদপ্তরের পাসপোর্ট বিভাগ। আদেশে সই করেন অধিদপ্তরের সহকারী পরিচালক (পাসপোর্ট) মো. সাদ্দাম হোসেন।

আদেশে বলা হয়, কতিপয় পাসপোর্ট আবেদনকারীর এক বা একাধিক জন্ম নিবন্ধন সনদ মিলেছে। জন্ম ও মৃত্যু নিবন্ধন আইন-২০০৪ অনুযায়ী এক ব্যক্তির একাধিক জন্ম নিবন্ধন থাকা আইনসংগত নয়। কোনো ব্যক্তির একাধিক জন্ম নিবন্ধন বিদ্যমান থাকলে সেক্ষেত্রে কিছু নির্দেশনা দিয়েছে অধিদপ্তর।

আরও পড়ুনপাবনায় জাস্টিন ট্রুডোর নামে জন্মসনদ, মূলহোতা গ্রেফতারঅনলাইনে একাধিক জন্মসনদের ক্ষেত্রে নতুন নিয়ম

নির্দেশনাগুলো হলো- কোনো ব্যক্তির একাধিক জন্ম নিবন্ধন অনলাইনে থাকলে সংশ্লিষ্ট নিবন্ধন কার্যালয়ে যোগাযোগ করে একটি জন্ম নিবন্ধন বহাল রাখতে হবে। অন্যসব জন্ম নিবন্ধন বাতিলের উদ্যোগ নিতে হবে সংশ্লিষ্ট ব্যক্তিকে।

Advertisement

এতে আরও বলা হয়, কোনো ব্যক্তির একটি জন্ম নিবন্ধন অনলাইনে এবং অন্যটি অফলাইনে থাকলে অনলাইনের জন্ম নিবন্ধনটি বিবেচনা করতে হবে।

১৮ বছরের কম বয়সী যে কোনো কারও পাসপোর্ট করতে জন্ম নিবন্ধনের প্রয়োজন হয়। পাশাপাশি আবেদনকারীর বাবা-মা অথবা বৈধ অভিভাবকের সত্যায়নের প্রয়োজন হয়।

টিটি/কেএসআর/জেআইএম

Advertisement