লাইফস্টাইল

রেস্টুরেন্টের মতো চিকেন মমো তৈরি করুন ঘরেই

চিকেন মমোর স্বাদে ছোট-বড় সবাই মুগ্ধ। এটি মূলত একটি তিব্বতি খাবার। সারা বিশ্বেই এখন এই খাবারের জনপ্রিয়তা তুঙ্গে। ঝটপট স্বাস্থ্যকর খাবার তৈরি করতে চাইলে বেছে নিতে পারেন মমো।

Advertisement

বিভিন্ন উপাদান দিয়ে তৈরি করা যায় মমো। তবে চিকেন মমোই বেশি পছন্দ সবার। চাইলে রেস্টুরেন্ট থেকে মমো না কিনে বরং ঘরেই তৈরি করতে পারেন চিকেন মমো। রইলো রেসিপি-

উপকরণ

১. চিকেন কিমা ১ কাপ২. ময়দা ১ কাপ৩. আদা বাটা ১/৪ চা চামচ৪. রসুন বাটা ১/৪ চা চামচ৫. গোলমরিচ গুঁড়া ১/৪ চা চামচ৬. সয়া সস ১ চা চামচ৭. পেঁয়াজ বাটা আধা চা চামচ৮. পানি ১/৪ কাপ৯. তেল ১ টেবিল চামচ ও১০. লবণ স্বাদমতো।

আরও পড়ুন বিকেলের নাশতায় রাখুন চিকেন ব্রেড রোল ফ্যাটি লিভার হলে মুখে যেসব লক্ষণ দেখা দেয় পদ্ধতি

প্রথমে ময়দা, তেল ও লবণ দিয়ে ভালো করে মেখে নিন। খামির যত ভালো হবে মমো তত নরম হবে। এবার প্যানে তেল দিয়ে একটু গরম করে তাতে কিমা আর বাকি সবকিছু একে একে দিয়ে নেড়ে নামিয়ে নিন।

Advertisement

একটি বাটিতে কিমা ঢেলে ঠান্ডা করতে হবে। এবার ময়দার ডো দিয়ে লুচির মতো ছোট ছোট লেচি কেটে বেলে নিন। এবার এর ভেতর একটু করে কিমার পুর দিয়ে মুখ বন্ধ করে নিন।

এরপর চুলায় স্টিমারে পানি দিয়ে ফুটতে দিতে হবে। পানি ফুটে উঠলে তাতে মমোগুলো সাজিয়ে ঢাকনা দিয়ে ১০-১২ মিনিট ভাপ দিলেই তৈরি হয়ে যাবে মমো। এরপর প্লেটে সাজিয়ে গরম গরম সস বা চাটনি দিয়ে পরিবেশন করুন চিকেন মমো।

জেএমএস/জেআইএম

Advertisement