গণমাধ্যম

নিপীড়িত সাংবাদিকদের তালিকা করবে জার্নালিস্টস ফর জাস্টিস

বিগত ১৫ বছরে বাংলাদেশে যেসব সাংবাদিক নির্যাতন-নিপীড়ন ও হয়রানির শিকার হয়েছেন তাদের তালিকা করবে বলে জানিয়েছে ‘জার্নালিস্টস ফর জাস্টিস’। নিপীড়িত ও নানাভাবে ক্ষতিগ্রস্ত সাংবাদিকদের অধিকার নিয়ে কাজ করার লক্ষ্যে পেশাগত অধিকার সংগঠন ‘জার্নালিস্টস ফর জাস্টিস’ আনুষ্ঠানিকভাবে যাত্রা শুরু করেছে।

Advertisement

বৃহস্পতিবার (১২সেপ্টেম্বর) ঢাকা রিপোর্টার্স ইউনিটির (ডিআরইউ) সম্মেলনে কক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে সংগঠনটির আনুষ্ঠানিক আত্মপ্রকাশের ঘোষণা দেন আহ্বায়ক কাজী জেসিন।

তিনি বলেন, বিগত প্রায় দুই দশক ধরে বাংলাদেশে অসংখ্য সাংবাদিক ও সংবাদকর্মী নানা ধরনের নির্যাতন ও হয়রানির শিকার হয়েছেন। কিন্তু পরিতাপের বিষয় হচ্ছে, এই নিপীড়িত সাংবাদিকদের প্রকৃত সংখ্যা আমরা কেউ জানি না। আবার শুধু সাংবাদিকরাই নন, তাদের পরিবারের সদস্যদের পর্যন্ত মামলা, হামলা এবং হয়রানির মধ্য দিয়ে যেতে হয়েছে।

কাজী জেসিন বলেন, পেশাগত দায়িত্ব পালনের জেরে তাদের ওপর নেমে আসা নিপীড়ন থেকে রক্ষা পেতে অনেক সাংবাদিককে দেশান্তরি হতে হয়েছে। তাদের পরিবারের সদস্যরা দেশে আইনশৃঙ্খলা বাহিনী এবং ক্ষমতাসীন ক্যাডারদের নির্যাতনের শিকার হয়েছেন। অনেক সংবাদমাধ্যম বন্ধ করে দেওয়া হয়েছে। বহু সংখ্যক সাংবাদিককে চাকুরিচ্যুত করা হয়েছে।

Advertisement

তিনি আরও বলেন, এ ধরনের নির্যাতিত এবং ক্ষতিগ্রস্ত সাংবাদিকদের বিস্তারিত তথ্য সংগ্রহ করে তারা যেন যথাযথ বিচার এবং ক্ষতিপূরণ পান তা নিশ্চিত করার লক্ষ্যেই এই সংগঠনের আত্মপ্রকাশ। একই সঙ্গে আমরা বর্তমান সরকার এবং ভবিষ্যতে যে কোনো সরকারের সময় যেন পেশাগত কাজের কারণে সাংবাদিকরা নিপীড়নের শিকার না হন এবং হয়ে থাকলে তারা যেন যথাযথ বিচার পান সেজন্য কাজ করে যাবো।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন সংগঠনটির যুগ্ম আহ্বায়ক আলফাজ আনাম, সদস্য জাহেদ চৌধুরী, অলিউল্লাহ নোমান, মারুফ মল্লিক এবং এহসান মাহমুদ।

এএএম/এমকেআর/জিকেএস

Advertisement