জাতীয়

বীর মুক্তিযোদ্ধা ক্রীড়া সংগঠক সোলায়মান মারা গেছেন

বীর মুক্তিযোদ্ধা ও জাতীয় ক্রীড়া পুরস্কারপ্রাপ্ত ক্রীড়া সংগঠক আলহাজ মো. সোলায়মান (৮৫) আর নেই। বুধবার (১১ সেপ্টেম্বর) সকাল ১০টায় রাজধানীর ইউনাইটেড হাসপাতালে তিনি ইন্তেকাল করেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)।

Advertisement

আলহাজ সোলায়মান দুই ছেলে ও এক মেয়েসহ অসংখ্য আত্মীয়স্বজন ও গুণগ্রাহী রেখে গেছেন। তিনি ১৯৩৯ সালের ২৯ মার্চ মুন্সিগঞ্জের লৌহজং উপজেলার যশলদিয়া গ্রামে জন্মগ্রহণ করেন। তার বাবার নাম আলহাজ মো. মাতবর আলী, মায়ের নাম পাশা বিবি। তিন ভাই ও তিন বোনের মধ্যে তিনি সবার ছোট ছিলেন।

মৃত্যুর বিষয়টি নিশ্চিত করে মো. সোলায়মানের ভাতিজা ও ইসলামী বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. আলীনূর রহমান জানান, মো. সোলায়মান পাকিস্তান আমলে ইস্ট বেঙ্গল রেজিমেন্টে সক্রিয় সম্মুখযোদ্ধা ছিলেন। ইস্ট বেঙ্গল রেজিমেন্ট থেকে ১৯৭০ সালে অবসরে গিয়ে ব্যবসায়ী জীবন শুরু করেন। ১৯৭১ সালে স্বাধীনতা যুদ্ধ শুরু হলে তিনি ‘কাজির পাগলা ইউনিট কমান্ড’ গঠন করে মুক্তিযুদ্ধ শুরু করেন। তার কমান্ডে প্রায় ৪৫০ মুক্তিযোদ্ধা ছিলেন। তিনি বিক্রমপুরে সাতটি সফল যুদ্ধে নেতৃত্ব দেন। এ কারণে তিনি কমান্ডার সোলায়মান নামে পরিচিত ছিলেন।

পাকিস্তান আমলে বাঙালি সাঁতারু হিসেবে মো. সোলায়মান দেশীয় এবং আন্তর্জাতিক সাঁতার প্রতিযোগিতায় অসাধারণ সাফল্য অর্জন। পরে বাংলাদেশে সাঁতারসহ বিভিন্ন খেলাধুলার মানোন্নয়নে অবদান রাখেন। ক্রীড়াক্ষেত্রে তার অসাধারণ অবদানের স্বীকৃতিস্বরূপ ২০০১ সালে তিনি ‘জাতীয় ক্রীড়া পুরস্কার’ এ ভূষিত হন। তৎকালীন প্রধানমন্ত্রী খালেদা জিয়া তাকে পুরস্কার তুলে দেন। ২০১৫ সালে অগ্রজ ক্রীড়া সংগঠক হিসেবে তাকে সম্মাননা জানায় বাংলাদেশ ক্রীড়া লেখক সমিতি (বিএসপিএ)

Advertisement

বুধবার বাদ মাগরিব গ্রামের বাড়ি যশলদিয়ায় জানাজা শেষে তার মরদেহ দাফন করা হয়।

এমএমএআর/জেআইএম