কৃষি ও প্রকৃতি

কৃষি উপদেষ্টার সঙ্গে এফএও প্রতিনিধিদলের সৌজন্য সাক্ষাৎ

কৃষি উপদেষ্টা লেফটেন্যান্ট জেনারেল (অব.) মো. জাহাঙ্গীর আলম চৌধুরীর সঙ্গে জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থার (এফএও) প্রতিনিধি ড. জিয়াওকুন শি’র নেতৃত্বে একটি প্রতিনিধিদল রাজধানীর সচিবালয়ের অফিস কক্ষে সাক্ষাৎ করেছেন।

Advertisement

বুধবার এ সাক্ষাৎকালে দেশের সাম্প্রতিক বন্যায় কৃষির ক্ষয়ক্ষতি, কৃষির উন্নয়নে কারিগরি ও পরামর্শ সহায়তা, কৃষিজ পন্য রপ্তানি বহুমুখীকরণসহ বিভিন্ন বিষয়ে আলোচনা হয়।

এসময় উপদেষ্টা বলেন, এফএও অনেক বিষয়ে বাংলাদেশকে সহযোগিতা করছে। আমরা আশা করি এ সহযোগিতা অব্যাহত থাকবে। উপদেষ্টা সাম্প্রতিক বন্যায় আক্রান্ত দেশের ২৩টি জেলার মধ্যে ১১টি জেলায় কৃষিতে ব্যাপক ক্ষয়ক্ষতির কথা উল্লেখ করে বলেন, বন্যা পরবর্তী কৃষি পুর্নবাসনে এফএও-এর সহযোগিতা প্রয়োজন।

এফএও প্রতিনিধি জানান, বাংলাদেশের কৃষিখাতের উন্নয়নে এফএও সব সময় সহযোগী হিসেবে কাজ করছে। এফএও সব সময় বীজ, কৃষি প্রযুক্তি, কারিগরি ও পরামর্শ সহায়তা দিতে প্রস্তুত।

Advertisement

কৃষি খাতের বিভিন্ন তথ্য নিয়মিতভাবে এফএও’র সঙ্গে বিনিময় করার জন্য প্রতিনিধি আগ্রহ জানালে উপদেষ্টা এ বিষয়ে সব সময় সহযোগিতা করা হবে বলে জানান।

এফএও এর প্রতিনিধি তার সংস্থার এক দেশ এক পণ্য (OCEP-One Country One Product) কর্মসূচির মাধ্যমে সদস্য দেশ সমূহের একটি কৃষি পন্য/ফসল/ফল রপ্তানিতে সহযোগিতার কথা উল্লেখ করে বাংলাদেশের মৌসুমি ফল আম রপ্তানিতে সহযোগিতার আগ্রহ প্রকাশ করেন।

পাশাপাশি বাংলাদেশে উৎপাদিত অন্যান্য মৌসুমি ফলসহ বিভিন্ন শস্য, রপ্তানী সম্প্রসারণ ও বহুমুখী করণে কাজ করার জন্য এফএও প্রতিনিধিদল আগ্রহ জানালে কৃষি উপদেষ্টা বলেন, আমের পাশাপাশি আমাদের প্রচুর কাঁঠালও উৎপাদন হয়, রপ্তানির অগ্রাধিকারে কাঁঠালকেও রাখা যায়। কৃষি পণ্য রপ্তানির বিষয়ে মন্ত্রণালয় সর্বোচ্চ সহযোগিতা করবে বলে উপদেষ্টা জানান।

বৈঠকে কৃষি মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তা, জাতিসংঘ কৃষি ও খাদ্য সংস্থা (এফএও)’র প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

Advertisement

এনএইচ/এমএইচআর/জেআইএম