জাতীয়

৫টার মধ্যে ডিসি নিয়োগের সব প্রজ্ঞাপন বাতিল চান বঞ্চিতরা

জনপ্রশাসন মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মোখলেস উর রহমান সম্প্রতি জেলা প্রশাসক নিয়োগের যে দুটি প্রজ্ঞাপন জারি করেছেন সেগুলো আজ বিকেল ৫টার মধ্যে বাতিল চেয়েছেন বঞ্চিতরা।

Advertisement

তবে সিনিয়র সচিব প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূসের সঙ্গে কথা বলে এ বিষয়ে সিদ্ধান্ত নেওয়ার আশ্বাস দিয়েছেন বলে দাবি করেছেন জেলা প্রশাসকপ্রত্যাশী উপসচিবদের সমন্বয়ক জনপ্রশাসন মন্ত্রণালয়ের উপসচিব নূরুল করিম ভূইয়া।

বুধবার (১১ সেপ্টেম্বর) দুপুরে সচিবালয়ে মোখলেস উর রহমানের সঙ্গে সাক্ষাৎ শেষে জনপ্রশাসন মন্ত্রণালয়ে সাংবাদিকদের কাছে এমন দাবি করেন তিনি।

নূরুল করিম ভূইয়া বলেন, তিনি (সিনিয়র সচিব) এ প্রজ্ঞাপন দুটি বাতিল করবেন বলে আশ্বাস দিয়েছেন। একই সঙ্গে এ বিষয়ে প্রধান উপদেষ্টার সঙ্গে কথা বলবেন বলেও জানিয়েছেন।

Advertisement

তিনি বলেন, আমাদের দাবি ছিল প্রশাসনের সর্বস্তরে বিগত দিনে যারা সুবিধাভোগী, যারা ছাত্র-জনতা হত্যার সঙ্গে জড়িত, খুন, লুটপাট ও রাষ্ট্র সংস্কারে বাধা হয়ে দাঁড়িয়েছিলেন এবং এখন পর্যন্ত ছাত্র-জনতার এই বিপ্লবের মূল আকাঙ্ক্ষা ও চেতনার বিরুদ্ধে কাজ করছেন, সেসব কর্তাকে আজকের মধ্যে বিদায় দিতে হবে। এটা ছিল আমাদের প্রধান দাবি।

আরও পড়ুননতুন ৮ ডিসির নিয়োগ বাতিল

এই কর্মকর্তা বলেন, ৫৯ জন ডিসিকে যে পদায়ন করা হলো তাদের অনেকের বিরুদ্ধে আমাদের অভিযোগ রয়েছে, আপত্তি রয়েছে। যেহেতু বিগত সরকারের সময় এসব কর্মকর্তা বিভিন্নভাবে সুবিধা নিয়েছেন এবং আশীর্বাদপুষ্ট হয়েছেন। তারা যে খুন, হত্যা ও লুটপাটের সঙ্গে জড়িত সে তথ্য আপনারা মিডিয়ার মাধ্যমেই দিয়েছেন। যেহেতু এটা একটা জটিল প্রক্রিয়া, সেহেতু যত দ্রুত সম্ভব প্রধান উপদেষ্টার সঙ্গে কথা বলে এ দুটি প্রজ্ঞাপন বাতিল করবেন বলে আমাদের আশ্বাস দিয়েছেন।

তিনি বলেন, আমাদের আজ যেসব কর্মকর্তা সেখানে গিয়েছিলেন তাদের সবাই মেধাবী, যোগ্য ও সৎ। যেহেতু কোটাবিরোধী আন্দোলনের মূল লক্ষ্য ছিল মেধাবীরা নিয়োগ পাক, সেহেতু আমরাও চাই মেধাবী নেতৃত্ব প্রতিষ্ঠিত হোক।

এর আগে এক সংবাদ সম্মেলনে সিনিয়র সচিব মোখলেস উর রহমান বলেন, আট জেলার জেলা প্রশাসক বাদে বাকিরা বহাল থাকবেন, কিন্তু আপনারা সাক্ষাৎ করার পর কি সেই সিদ্ধান্ত থেকে সরে এসেছেন?

Advertisement

এমন প্রশ্নের উত্তরে নূরুল করিম ভূইয়া বলেন, নিশ্চয়ই আপনারা নতুন কোনো সিদ্ধান্ত পাবেন। আমাদের দাবি ছিল আজ বিকেল ৫টার মধ্যে তারা যেন এই সিদ্ধান্ত বাস্তবায়ন করেন। তিনি আমাদের বলেছেন যত দ্রুত সম্ভব আমি এ বিষয়ে প্রধান উপদেষ্টার সঙ্গে কথা বলবো, আপনাদের ইমোশনের কথা তাকে জানাবো।

আইএইচআর/ইএ/জেআইএম