দেশজুড়ে

সমতল-পাহাড়ে কোনো বৈষম্য থাকবে না: হাসনাত

শিক্ষা ও স্বাস্থ্যসেবাসহ সব ক্ষেত্রে পাহাড় ও সমতলে কোনো পার্থক্য থাকবে না বলে জানিয়েছেন বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের কেন্দ্রীয় সমন্বয়ক হাসনাত আব্দুল্লাহ।

Advertisement

বুধবার (১১ সেপ্টেম্বর) বেলা ১১টায় বান্দরবান ক্ষুদ্র নৃ-গোষ্ঠী সাংস্কৃতিক ইনস্টিটিউটের হল রুমে আয়োজিত ছাত্র-নাগরিক মতবিনিময় সভায় তিনি এ কথা বলেন।

তিনি আরও বলেন, মহান মুক্তিযুদ্ধে, ১৯৯০ সালের স্বৈরাচারবিরোধী এবং সর্বশেষ ২০২৪ সালে স্বৈরাচার ফ্যাসিস্ট শেখ হাসিনা সরকারবিরোধী আন্দোলনে প্রতিটি শ্রেণী পেশার মানুষ অংশ নিয়েছে। স্বৈরাচার সরকার পতনের আন্দোলনের সময় যেভাবে ঐক্যবদ্ধ ছিলেন রাষ্ট্র গঠনের পরবর্তী সময়েও ছাত্রসমাজকে ঐক্যবদ্ধ থাকতে হবে।

তিনি যোগ করেন- স্বাধীনতা অর্জনের চেয়ে রক্ষা করা কঠিন। ঐক্যমতের ভিত্তিতে স্বাধীনতা রক্ষা করতে হবে। বিগত স্বৈরাচারী সরকার বিচার, আইন, নির্বাচন কমিশনসহ সাংবিধানিক সব প্রতিষ্ঠান ধ্বংস করেছে, তাই সেসব সাংবিধানিক প্রতিষ্ঠানের প্রতি মানুষের আস্থা না ফেরা পর্যন্ত, রাষ্ট্র পুনর্গঠন না হওয়া পর্যন্ত আমাদের সংগ্রাম অব্যাহত থাকবে। বান্দরবানের শিক্ষাব্যবস্থার গুণগত মান পরিবর্তন করতে হবে, ঢাকায় বসে যে মান সম্পন্ন শিক্ষালাভ করা যায় বান্দরবানেও সেই শিক্ষার ব্যবস্থা করতে হবে। পাহাড় এবং সমতলের রাষ্ট্রীয়সেবা পাওয়ার ক্ষেত্রে সমান হতে হবে।

Advertisement

মতবিনিময় সভায় আরও উপস্থিত ছিলেন- ছাত্রনেতা খান তালাত রাফি, অং অং সহ কেন্দ্রীয় সমন্বয়কারী ও বান্দরবানের ছাত্র-জনতা।

নয়ন চক্রবর্তী/এএইচ/এএসএম