বিনোদন

দেশি তিন সিনেমা পেল ঢাকা ডকল্যাব পুরস্কার

বাংলাদেশের তিনটি তথ্যচিত্র পেল ঢাকা ডকল্যাব পুরস্কার। সেগুলোর মধ্যে রয়েছে আহসাবুল ইয়ামিনের ‘স্রোতের গান’, যৌথভাবে পিপলু আর খানের ‘নোম্যাডস অব দ্য নর্থ’ ও শারমিন দোজার ‘আ জার্নি নেভার টোল্ড’। তথ্যচিত্রগুলো নির্মাণে ঢাকা ডকল্যাবের সহায়তা পাবেন নির্মাতারা।

Advertisement

স্বাধীন ধারার চলচ্চিত্র নির্মাতাদের সহযোগিতার লক্ষ্যে ২০১৭ সাল থেকে তথ্যচিত্রকে সহায়তা দিয়ে আসছে ঢাকা ডকল্যাব। এ বছর আহ্বান করা তথ্যচিত্রের চিত্রনাট্যের মধ্যে থেকে পাঁচটিকে বিজয়ী ঘোষণা করা হয়েছে। গত সোমবার আনুষ্ঠানিকভাবে বিজয়ীদের নাম ঘোষণা করা হয়।

পুরস্কারজয়ীদের মধ্যে আহসাবুল ইয়ামিন জানান, তার তথ্যচিত্রটি ২০২২ সালে সিলেটে ঘটে যাওয়া ভয়াবহ বন্যা নিয়ে তৈরি হচ্ছে। মাটি ও মানুষের কাছাকাছি গল্প বলতে এই পুরস্কার তাকে সব সময় নতুনভাবে অনুপ্রাণিত করবে।

আরও পড়ুন: আমি মিডিয়া ছেড়েছি, মিডিয়া আমাকে ছাড়ছে না: মিতু ‘আমি বিটিভি যাইনি, গিয়েছি ঢাকা মেডিকেলে’

এই প্ল্যাটফর্ম গড়ে ওঠার সময় থেকেই অন্যতম লক্ষ্য ছিল, তরুণ নির্মাতাদের তথ্যচিত্র নির্মাণে উৎসাহ দেওয়ার পাশাপাশি দেশের উঠতি ও ভবিষ্যৎ চলচ্চিত্র নির্মাতাদের সঙ্গে চলচ্চিত্রের আন্তর্জাতিক পরিমণ্ডলের একটি সংযোগ গড়ে তোলা।

Advertisement

স্বাধীন ধারার তরুণ নির্মাতাদের সহায়তা করতে কাজ করছে ঢাকা ডকল্যাব। প্রতিষ্ঠানটি তরুণদের তথ্যচিত্র নির্মাণে নানাভাবে সহায়তা করে। কানাডা, যুক্তরাজ্য, ডেনমার্ক, ভারত, লিথুয়ানিয়া, চীন, জাপানের নির্মাতা ও তথ্যচিত্র নির্মাণসংশ্লিষ্ট ব্যক্তিরা ঢাকা ডকল্যাবের পরামর্শক হিসেবে দায়িত্ব পালন করেন।

এমআই/আরএমডি/এএসএম