আন্তর্জাতিক

সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ১০ সেপ্টেম্বর ২০২৪

বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

Advertisement

বাংলাদেশের সঙ্গে অর্থনৈতিক আলোচনার পরিকল্পনা যুক্তরাষ্ট্রেরবাংলাদেশের অন্তর্বর্তী সরকারের সঙ্গে অর্থনৈতিক আলোচনা শুরু করতে যাচ্ছে যুক্তরাষ্ট্র। এতে অংশ নেবেন ড. মুহাম্মদ ইউনূসও। ফাইন্যান্সিয়াল টাইমসের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

মণিপুরের তিন জেলায় কারফিউ জারিবিক্ষোভে উত্তাল মণিপুরে এবার কারফিউ জারি করা হয়েছে। স্থানীয় সময় মঙ্গলবার (১০ সেপ্টেম্বর) রাজ্যের তিন জেলায় কারফিউ জারি করা হয়।

উত্তপ্ত মণিপুরে এবার ইন্টারনেট বন্ধবিক্ষোভ-সহিংসতায় উত্তপ্ত মণিপুরে এবার ইন্টারনেট সেবা বন্ধ করে দেওয়া হয়েছে। সামাজিক মাধ্যম ব্যবহার করে ছবি, ঘৃণামূলক বক্তব্যের মাধ্যমে সহিংসতা আরও উস্কে দেওয়া হতে পারে এমন আশঙ্কা থেকেই ওই রাজ্যে পাঁচ দিনের জন্য ইন্টারনেট পরিষেবা নিষিদ্ধ করা হয়েছে।

Advertisement

গুজরাটের শহরকে নিজেদের বলে দাবি পাকিস্তানের, ভারতে বিতর্কের ঝড়হঠাৎ আলোচনায় উঠে এসেছে গুজরাটের জুনাগড়। কারণ, শহরটিকে নিজেদের অংশ বলে বহু পুরোনো দাবিকে আবারও খুঁচিয়ে তুলেছে ইসলামাবাদ। ওই অঞ্চলে ভারতের ‘অবৈধ দখলদারি’র নিন্দা জানিয়ে পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মুমতাজ জাহরা বালোচ দাবি করেন, ১৯৪৮ সাল থেকে জুনাগড় ‘দখল’ করে রেখেছে ভারত।

গাজায় ইসরায়েলি আগ্রাসন, নিহতের সংখ্যা ৪১ হাজার ছাড়ালোফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকায় ইসরায়েলি হামলায় নিহতের সংখ্যা ৪১ হাজার ছাড়িয়ে গেছে। গত ২৪ ঘণ্টায় সেখানে আরও ৩২ জনকে হত্যা করেছে দখলদার বাহিনী। এ নিয়ে অবরুদ্ধ উপত্যকাটিতে নিহতের সংখ্যা দাঁড়িয়েছে অন্তত ৪১ হাজার ২০ জন। নিখোঁজ রয়েছেন আরও বহু মানুষ। তারাও মারা গেছেন বলেই অনুমান করা হচ্ছে।

প্রথমবারের মতো নারী প্রেসিডেন্ট পাবে যুক্তরাষ্ট্র?যুক্তরাষ্ট্রের পরবর্তী প্রেসিডেন্ট কে হবেন তা নির্ধারণ হবে আগামী ৫ নভেম্বরের নির্বাচনে। প্রাথমিকভাবে এই নির্বাচনে বর্তমান প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের হাড্ডাহাড্ডি লড়াই হবে বলে ধারণা করা হচ্ছিল। কিন্তু গত জুলাইয়ে বাইডেন নির্বাচন থেকে সরে দাঁড়িয়ে ভাইস-প্রেসিডেন্ট কমলা হ্যারিসকে সমর্থন দেন।

পারমাণবিক অস্ত্র বাড়ানোর অঙ্গীকার কিমেরশত্রুদের হাত থেকে দেশকে রক্ষায় পারমাণবিক অস্ত্র বাড়ানোর অঙ্গীকার করেছেন উত্তর কোরিয়ার প্রেসিডেন্ট কিম জং উন।

Advertisement

জার্মানিতে মূল্যস্ফীতি কমে ৩ বছরের মধ্যে সর্বনিম্নচলতি বছরের আগস্টে জার্মানির মূল্যস্ফীতি কমে তিন বছরের মধ্যে সর্বনিম্ন হয়েছে। এমন পরিস্থিতিতে ইউরোপের কেন্দ্রীয় ব্যাংকের সুদের হার কমানোর পদক্ষেপ সহজ হবে।

গ্যাস সিলিন্ডার রেখে ট্রেন লাইনচ্যুত করার চেষ্টা, ভারতজুড়ে তোলপাড়ভারতের কানপুরে রেললাইনে গ্যাস সিলিন্ডার রেখে কালিন্দি এক্সপ্রেস লাইনচ্যুত করার চেষ্টা হয়েছিল বলে জানিয়েছে পুলিশ। এসময় ট্রেনটি গ্যাস সিলিন্ডারে ধাক্কা দিলেও বড় কোনো দুর্ঘটনা ঘটেনি। তবু এই ঘটনায় তোলপাড় পড়ে গেছে ভারতে।

পশ্চিমবঙ্গ/ লালবাজারের পর এবার স্বাস্থ্য ভবনে চিকিৎসকদের ‘সাফাই’ অভিযানপ্রতীকী শিরদাঁড়া নিয়ে গত সপ্তাহে কলকাতা পুলিশের সদরদপ্তর লালাবজার অভিযানে গিয়েছিলেন আন্দোলনরত চিকিৎসকরা। এবার প্রতীকী মস্তিষ্ক নিয়ে তারা হাজির হলেন সল্টলেকের স্বাস্থ্য ভবন ‘সাফাই’ অভিযানে।

কেএএ/এএসএম