আইন-আদালত

আসামির আইনজীবীকে বাধাহীন দায়িত্ব পালনে সহায়তার নির্দেশ

আইনের শাসন ও ন্যায়বিচার প্রতিষ্ঠায় সবার আইনগত সহায়তা নিশ্চিতে আসামিদের কেউ যেন আইনি সহায়তা বঞ্চিত না হয় সে বিষয়ে নির্দেশনা দিয়েছেন প্রধান বিচারপতি সৈয়দ রেফাত আহমেদ। এক্ষেত্রে অধস্তন আদালত বা ট্রাইব্যুনালে উপস্থিত আসামির পক্ষে কোনো আইনজীবী না থাকলে ওই আসামির জন্য লিগ্যাল এইড প্যানেল থেকে আইনজীবী নিয়োগ করতে হবে।

Advertisement

কোনো আসামি পক্ষে আইনজীবী নিযুক্ত থাকলে ওই আইনজীবী যেন নির্বিঘ্নে ও বাধাহীনভাবে দায়িত্ব পালন করতে পারেন- সে বিষয়ে সংশ্লিষ্ট সবাইকে সহযোগিতা করার নির্দেশনা দিয়েছেন প্রধান বিচারপতি।

মঙ্গলবার (১০ সেপ্টেম্বর) সুপ্রিম কোর্টের গণসংযোগ কর্মকর্তা মো. শফিকুল ইসলামের পাঠানো প্রেস বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।

আরও পড়ুনপূর্বাচলে শেখ হাসিনা-রেহানা পরিবারের নামে বরাদ্দ প্লট বাতিলে রিটট্রাইব্যুনালে আসামিদের বিদেশি আইনজীবীতে আপত্তি নেই: তাজুল ইসলাম

এতে বলা হয়, ‘গত ২৫ আগস্ট প্রধান বিচারপতি সৈয়দ রেফাত আহমেদের নির্দেশে সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেলের সই করা এক বিজ্ঞপ্তিতে সংশ্লিষ্ট সবাইকে নির্দেশনা প্রদান করা হয় যে, আইনের শাসন ও ন্যায়বিচার প্রতিষ্ঠায় আদালতে উপস্থিত সব আসামির আইনগত সহায়তা নিশ্চিত করা আবশ্যক। আদালতে উপস্থিত আসামিদের কেউ যেন আইনগত সহায়তা বঞ্চিত না থাকেন তা নিশ্চিত করতে অধস্তন আদালত বা ট্রাইব্যুনালে উপস্থিত আসামির পক্ষে কোনো আইনজীবী না থাকলে তার জন্য লিগ্যাল এইডের আইনজীবী প্যানেল থেকে আইনজীবী নিয়োগ করতে হবে।’

Advertisement

ওই বিজ্ঞপ্তিতে আদালতে উপস্থিত কোনো আসামির পক্ষে আইনজীবী নিযুক্ত থাকলে ওই আইনজীবী যেন নির্বিঘ্নে ও বাধাহীনভাবে দায়িত্ব পালন করতে পারেন- সে বিষয়ে সংশ্লিষ্ট সবাইকে সহযোগিতা করার নির্দেশনা দেওয়া হয়।

সুপ্রিম কোর্টের জারি করা ওই বিজ্ঞপ্তির ধারাবাহিকতায় জাতীয় আইনগত সহায়তা প্রদান সংস্থার জারি করা এক চিঠিতে এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে সংশ্লিষ্ট সবাইকে অনুরোধ করা হয়।

এফএইচ/কেএসআর/এমএস

Advertisement