জাতীয়

পাচার হওয়া অর্থ ফেরত চেয়ে যুক্তরাষ্ট্রের দুই মন্ত্রীকে চিঠি

বাংলাদেশ থেকে পাচার হওয়া অর্থ-সম্পদ অবিলম্বে ফ্রিজ করতে এবং ফেরত পাঠানোর উদ্যোগ নিতে যুক্তরাষ্ট্রের দুই মন্ত্রীকে যৌথভাবে চিঠি পাঠিয়েছে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল (ইউএস) ও ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)।

Advertisement

মঙ্গলবার (১০ সেপ্টেম্বর) এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানায় টিআইবি। যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন ও অর্থমন্ত্রী জ্যানেট ইয়েলেনের উদ্দেশ্যে পাঠানো চিঠিতে জরুরিভিত্তিতে যুক্তরাষ্ট্র এবং সংশ্লিষ্ট অন্যান্য দেশের সরকারের সঙ্গে যৌথ উদ্যোগে পাচার হওয়া অর্থ দেশে ফেরত আনার জন্য বাংলাদেশ সরকারকে সহযোগিতার আহ্বান জানান সংস্থা দুটির প্রধানরা।

এর আগে গত ৩০ আগস্ট যুক্তরাজ্যের পররাষ্ট্র ও বৈদেশিক উন্নয়নবিষয়ক মন্ত্রীর উদ্দেশ্যে বাংলাদেশিদের অবৈধ সম্পদ ফ্রিজ ও দেশে ফেরত পাঠানোর উদ্যোগ নিতে আহ্বান জানিয়ে চিঠি পাঠিয়েছিল টিআইবি ও যুক্তরাজ্যভিত্তিক চারটি দুর্নীতিবিরোধী সংস্থা।

এছাড়া সুইজারল্যান্ড, ইউরোপীয় ইউনিয়নভুক্ত দেশ, অস্ট্রেলিয়া, সিঙ্গাপুর, মালয়েশিয়া, হংকং ও সংযুক্ত আরব আমিরাতসহ বিশ্বের বিভিন্ন দেশে বাংলাদেশ থেকে পাচার হওয়া অর্থ-সম্পদ ফেরত আনার উদ্যোগ নিতে আহ্বান জানিয়েছিল টিআইবি।

Advertisement

এসএম/এমএএইচ/এএসএম