স্বাস্থ্য

চট্টগ্রামে ডেঙ্গুতে দুই নারীর মৃত্যু

চট্টগ্রামে ডেঙ্গু আক্রান্ত হয়ে চিকিৎসাধীন অবস্থায় দুই নারীর মৃত্যু হয়েছে। এ নিয়ে চলতি সেপ্টেম্বর মাসে চট্টগ্রামে ডেঙ্গু আক্রান্ত হয়ে চারজন মারা গেলেন।

Advertisement

মঙ্গলবার (১০ সেপ্টেম্বর) বিকেলে চট্টগ্রাম জেলা সিভিল সার্জনের কার্যালয় থেকে প্রকাশিত এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

ডেঙ্গুতে মৃত দুই নারী হলেন- শাকিলা আক্তার (২৬) ও শান্তা সর্দার (২০)। এদের মধ্যে শাকিলার বাড়ি কক্সবাজার জেলার চকরিয়া উপজেলায় এবং শান্তা চট্টগ্রাম নগরের কোতোয়ালি থানার ঝাউতলা এলাকার বাসিন্দা ছিলেন।

সিভিল সার্জনের কার্যালয়ের তথ্য অনুযায়ী, ডেঙ্গু আক্রান্ত শাকিলাকে ৯ সেপ্টেম্বর এবং শান্তাকে ৭ সেপ্টেম্বর চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়। চিকিৎসাধীন অবস্থায় দুজন মারা গেছেন। মৃত্যুর কারণ হিসেবে শাকিলার ক্ষেত্রে এক্সপান্ডেড ডেঙ্গু সিনড্রম এবং শান্তার ডেঙ্গু ফিভার ও কার্ডিয়াক অ্যারেস্টের তথ্য উল্লেখ করা হয়েছে।

Advertisement

আরও পড়ুন

ডেঙ্গুতে একদিনে ৫ জনের মৃত্যু, হাসপাতালে ভর্তি ৫৩৪ জন নার্সিং ও মিডওয়াইফারি অধিদপ্তরের পরিচালকের স্বেচ্ছায় পদত্যাগ

প্রতিবেদনে আরও বলা হয়েছে, গত ২৪ ঘণ্টায় চট্টগ্রামে ১২ জন ডেঙ্গু আক্রান্ত হয়ে বিভিন্ন হাসপাতালে ভর্তি হয়েছেন। আক্রান্তদের মধ্যে ৭ জন চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে, ২ জন সীতাকুণ্ডের বিআইটিআইডি হাসপাতালে ও ৩ জন চট্টগ্রাম সরকারি জেনারেল হাসপাতালে চিকিৎসাধীন।

চলতি বছরে এখন পর্যন্ত চট্টগ্রামে ডেঙ্গু আক্রান্ত হয়ে মারা গেছেন ৯ জন। এদের মধ্যে ২ জন পুরুষ, ৬ জন নারী এবং একজন শিশু।

এছাড়া মোট ৭১৪ জন ডেঙ্গুরোগী শনাক্ত হয়েছে। এর মধ্যে ৩৯২ জন মহানগরে এবং ৩২২ জন চট্টগ্রামের বিভিন্ন উপজেলায় বসবাস করেন। চলতি সেপ্টেম্বরের ১০ দিনে ১১৬ জন ডেঙ্গু আক্রান্ত রোগী বিভিন্ন হাসপাতালে ভর্তি হয়েছেন।

Advertisement

মাস হিসেবে জানুয়ারিতে ৬৯ জন, ফেব্রুয়ারিতে ২৫ জন, মার্চে ২৮ জন, এপ্রিলে ১৮ জন, মে মাসে ১৭ জন, জুনে ৪১ জন, জুলাইয়ে ১৯৮ জন ও আগস্টে সর্বোচ্চ ২০২ জন ডেঙ্গু আক্রান্ত হয়েছেন।

এএজেড/কেএসআর/এমএস