আন্তর্জাতিক

উত্তপ্ত মণিপুরে এবার ইন্টারনেট বন্ধ

বিক্ষোভ-সহিংসতায় উত্তপ্ত মণিপুরে এবার ইন্টারনেট সেবা বন্ধ করে দেওয়া হয়েছে। সামাজিক মাধ্যম ব্যবহার করে ছবি, ঘৃণামূলক বক্তব্যের মাধ্যমে সহিংসতা আরও উস্কে দেওয়া হতে পারে এমন আশঙ্কা থেকেই ওই রাজ্যে পাঁচ দিনের জন্য ইন্টারনেট পরিষেবা নিষিদ্ধ করা হয়েছে। ভারতীয় গণমাধ্যম এনডিটিভির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

Advertisement

এর আগে স্থানীয় সময় মঙ্গলবার (১০ সেপ্টেম্বর) রাজ্যের তিন জেলায় কারফিউ জারি করা হয়। গত কয়েকদিনে দফায় দফায় গুলি বিনিময়, বোমা বিস্ফোরণ, ড্রোন ও ক্ষেপণাস্ত্র হামলা, বেসামরিক নাগরিকের মৃত্যু, মণিপুর রাইফেলসের দুটি ব্যাটেলিয়নের অস্ত্রাগার থেকে অস্ত্রশস্ত্র লুটের চেষ্টাসহ একাধিক ঘটনায় উদ্বেগজনক পরিস্থিতি তৈরি হয়েছে। অবস্থা সামাল দিতে মোতায়েন করা হয়েছে বিপুলসংখ্যক পুলিশ ও যৌথ বাহিনী।

সহিংসতা বাড়তে থাকায় ইম্ফল ইস্ট, ইম্ফল ওয়েস্ট এবং থাউবাল জেলায় কারফিউ জারি করা হয়েছে। এর আগে এক নির্দেশনায় ইম্ফল ইস্ট এবং ইম্ফল ওয়েস্টের জেলা ম্যাজিস্ট্রেট স্থানীয় সময় মঙ্গলবার ভোর ৫টা থেকে সকাল ১০ পর্যন্ত কারফিউ শিথিলের ঘোষণা দেন। তবে সহিংসতা বাড়তে থাকায় মঙ্গলবার সকাল ১১টা থেকে কারফিউ শিথিলের নির্দেশ বাতিল করে পুণরায় ওই দুই জেলায় কারফিউ জারি করা হয়।

তবে মিডিয়া, বিদ্যুৎ, আদালত এবং স্বাস্থ্যখাতের মতো জরুরি সেবা কারফিউয়ের আওতার মধ্যে পড়বে না বলেও জানানো হয়। মণিপুরে নতুন করে সহিংসতা শুরুর পর এখন পর্যন্ত ৮ জন নিহত এবং আরও প্রায় ১২ জন আহত হয়েছে। সেখানে ড্রোন এবং ক্ষেপণাস্ত্র দিয়েও হামলা চালানো হচ্ছে।

Advertisement

এদিকে রাজ্যে শান্তি ফেরানোর ক্ষেত্রে প্রশাসনের ভূমিকা নিয়ে প্রশ্ন তুলে প্রতিবাদে নেমেছেন বহু মানুষ। রোববার (৮ সেপ্টেম্বর) রাতে বিপুল সংখ্যক নারী ইম্ফলে রাস্তায় নামেন। রাজ্যে শান্তি ফেরানোর পাশাপাশি মুখ্যমন্ত্রী এন বীরেন সিংয়ের পদত্যাগের দাবি তুলেছেন তারা।

মণিপুরে কুকি ও মেইতেই জাতিগোষ্ঠীর মধ্যে ক্রমবর্ধমান সহিংসতার জেরে রাজ্যে শিক্ষা প্রতিষ্ঠানগুলো বন্ধ রাখার সরকারি সিদ্ধান্তের বিরুদ্ধে বিক্ষোভ অব্যাহত রেখেছে শিক্ষার্থীরা। সোমবার (৯ সেপ্টেম্বর) থেকে রাজধানী ইম্ফলে গভর্নরের বাসভবন বা রাজভবনের সামনে বিপুলসংখ্যক স্কুল ছাত্র এই বিক্ষোভ করে যাচ্ছে।

গত বছরের মে থেকে ইম্ফল উপত্যকা-ভিত্তিক মেইতেই এবং পার্শ্ববর্তী পাহাড়ি কুকি-জো গোষ্ঠীর মধ্যে জাতিগত সহিংসতায় দুই শতাধিক মানুষ নিহত এবং হাজার হাজার মানুষ গৃহহীন হয়ে পড়েছে।

প্রায় চার মাস পরিস্থিতি নিয়ন্ত্রণে থাকার পর ১ সেপ্টেম্বর থেকে আবারও সহিংস সংঘর্ষের কারণে উত্তেজনার সৃষ্টি হয়েছে মণিপুরে। নতুন করে ইম্ফলের কৌত্রুক এলাকায় সশস্ত্র আক্রমণে এক নারীসহ দুজনের মৃত্যু হয়, আহত হন একাধিক ব্যক্তি।

Advertisement

আরও পড়ুন: মণিপুরের তিন জেলায় কারফিউ জারি উত্তপ্ত মণিপুরে এবার রকেট হামলা, সব স্কুল বন্ধ ঘোষণা মণিপুরে নিরাপত্তা বাহিনীর সঙ্গে সংঘর্ষে নিহত ৪০

অভিযোগ উঠেছে, সশস্ত্র গোষ্ঠীর সদস্যরা কুকি সম্প্রদায়ভুক্ত। তারা পাহাড় থেকে কৌত্রুক ও পার্শ্ববর্তী কাদাংবন্দের নিচু এলাকা লক্ষ্য করে হামলা চালায়। হতাহতের পাশাপাশি বহু বাড়িঘর ক্ষতিগ্রস্ত হয়। পাশেই রয়েছে কুকি জনবহুল পার্বত্য জেলা কাংপোকপি। এরপর থেকেই বারবার উত্তপ্ত হয়ে উঠছে মণিপুরের পরিস্থিতি।

টিটিএন