জাতীয়

মাজারে হামলা বন্ধের দায়িত্ব আমার: স্বরাষ্ট্র উপদেষ্টা

দেশের বিভিন্ন স্থানে মাজারে হামলা বন্ধের দায়িত্ব তার নিজের বলে জানিয়েছেন স্বরাষ্ট্র উপদেষ্টা লেফটেন্যান্ট জেনারেল (অব.) জাহাঙ্গীর আলম চৌধুরী। এ বিষয়ে আইনশৃঙ্খলা বাহিনীকে নির্দেশনা দেওয়া হয়েছে বলেও জানিয়েছেন তিনি।

Advertisement

মঙ্গলবার (১০ সেপ্টেম্বর) সচিবালয়ে দুর্গাপূজার আইনশৃঙ্খলা নিয়ে বৈঠক শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ কথা জানান।

বিভিন্ন মাজারে হামলা হচ্ছে। সিলেটে শাহ পরানের মাজারেও হামলা হয়েছে- এ বিষয়ে স্বরাষ্ট্র উপদেষ্টা বলেন, শাহ পরানে যে হামলা হয়েছে সে বিষয়ে আমি কিছু জানি না। তবে কোনো ধরনের যেন হামলা না হয়, সেটা নিশ্চিত করার দায়িত্ব আমার। এ বিষয়ে আইনশৃঙ্খলা বাহিনীকে নির্দেশনা দেওয়া হয়েছে।

আরও পড়ুন দুর্গাপূজার ছুটি ৩ দিন করার সুপারিশ করবে স্বরাষ্ট্র মন্ত্রণালয় সংখ্যালঘু নয়, নাগরিক হিসেবে অধিকার চাওয়ার আহ্বান ড. ইউনূসের

তিনি বলেন, এবার সারাদেশে পূজামণ্ডপ হবে ৩২ হাজার ৬৬৬টি। এরমধ্যে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনে ১৫৭টি, ঢাকা উত্তর সিটিতে হবে ৮৮টি। গত বছর পূজামণ্ডপ ছিল ৩৩ হাজার ৪৩১টি। তবে এবার পূজামণ্ডপের সংখ্যা আরও বাড়বে। পূজা উদযাপন পরিষদের পক্ষ থেকে বলা হয়েছে, তারা পুরো তালিকাটা এখনো দিতে পারেননি।

Advertisement

প্রতিমা নির্মাণের সময় থেকে নিরাপত্তা দেওয়া শুরু হবে জানিয়ে জাহাঙ্গীর আলম চৌধুরী বলেন, পূজামণ্ডপগুলোতে কীভাবে সার্বক্ষণিক নিরাপত্তা নিশ্চিত করা যায়, সেটা নিয়ে আমরা আলোচনা করেছি। নির্বিঘ্নে পূজা উদযাপন এবং দুষ্কৃতকারীদের অশুভ তৎপরতা রোধে ব্যবস্থা নেওয়া হবে।

তিনি বলেন, সবচেয়ে গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেওয়া হয়েছে স্বেচ্ছাসেবক নিয়োগ করা। এবারের স্বেচ্ছাসেবক নিয়োগটি ভিন্ন হবে। বাংলাদেশের যে কোনো নাগরিকদের মধ্য থেকে স্বেচ্ছাসেবক নিয়োগ করা হবে। স্বেচ্ছাসেবকদের দায়িত্ব পালনের সময় বেঁধে দেওয়া হবে। স্বেচ্ছাসেবকদের সংখ্যা (প্রতিটি মণ্ডপে) কমপক্ষে দিনে দুজন ও রাতে তিনজন থাকতে হবে।

আরও পড়ুন সরকারকে বিব্রত করতে একশ্রেণির মতলবি মানুষ মাঠে নেমেছে

পূজা চলাকালীন আজান ও নামাজের সময় বাদ্যযন্ত্র এবং মাইক বন্ধ রাখতে হবে বলেও জানিয়েছেন স্বরাষ্ট্র উপদেষ্টা।

বৈঠকে ধর্মবিষয়ক উপদেষ্টা আ ফ ম খালিদ হোসেন, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর শীর্ষ কর্মকর্তারা, বাংলাদেশ পূজা উদযাপন পরিষদের সভাপতি বাসুদেব ধর ও সাধারণ সম্পাদক সন্তোষ শর্মাসহ অন্য নেতারা উপস্থিত ছিলেন।

Advertisement

আরএমএম/এমকেআর/এএসএম