দেশজুড়ে

স্ত্রীসহ সাবেক গণপূর্তমন্ত্রীর নামে আরও এক হত্যা মামলা

ব্রাহ্মণবাড়িয়ায় সাবেক গৃহায়ণ ও গণপূর্তমন্ত্রী র আ ম উবায়দুল মোকতাদির চৌধুরীসহ ১৯৫ জনকে আসামি করে হত্যা মামলা হয়েছে। মামলায় তার স্ত্রী মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের সাবেক মহাপরিচালক প্রফেসর ফাহিমা খাতুনকেও আসামি করা হয়েছে।

Advertisement

মঙ্গলবার (১০ সেপ্টেম্বর) দুপুরে ব্রাহ্মণবাড়িয়া সদর উপজেলার বুধল গ্রামের আকরাম হোসেন আদনান বাদী হয়ে থানায় মামলাটি করেন। মামলায় অজ্ঞাত আরও ১০০-১৫০ জনকে আসামি করা হয়েছে। এনিয়ে মোকতাদির চৌধুরীর বিরুদ্ধে পাঁটি হত্যা মামলা হয়েছে।

মামলায় উল্লেখযোগ্য আসামিরা হলেন, ব্রাহ্মণবাড়িয়া পৌরসভার সাবেক মেয়র নায়ার কবির, জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি গোলাম মহিউদ্দিন খোকন, সদ্য সাবেক উপজেলা ভাইস চেয়ারম্যান রবিউল আলম রবি, নারী ভাইস চেয়ারম্যান আফরিন ফাতেমা জুঁই, মাছিহাতা ইউনিয়নের চেয়ারম্যান আল আমিন পাভেল, জেলা ছাত্রলীগ সহ-সভাপতি সৈয়দ হাসনাত সিফাত, সাংগঠনিক সম্পাদক মহসিন মোল্লা, পৌরসভার ৬ নম্বর ওয়ার্ড কাউন্সিলর ওমর ফারুক জীবন, সংরক্ষিত কাউন্সিলর মিনারা আলম, ৭ নম্বর ওয়ার্ড কাউন্সিলর ফারুক মিয়া, সদর উপজেলা যুবলীগের সাংগঠনিক সম্পাদক মহসিন খন্দকার, পৌর ছাত্রলীগ সভাপতি সামি আহমেদ নাবিল, সাধারণ সম্পাদক শেখ মঞ্জুরে মাওলা ফারানি, আশুগঞ্জের তালশহর ইউনিয়নের চেয়ারম্যান সোলেমান মিয়া, বিজয়নগরের ইছাপুরা ইউনিয়নের চেয়ারম্যান জিয়াউল হক বকুল, বিজয়নগর উপজেলা যুবলীগের সাধারণ সম্পাদক রাসেল খাঁন, ছাত্রলীগের সাবেক সভাপতি মাহবুব হোসেন ও সাবেক সাধারণ সম্পাদক শফিকুল ইসলাম রাজভী প্রমুখ।

ব্রাহ্মণবাড়িয়া সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোজাফফর হোসেন জানান, মামলার এজহারে উল্লেখ করা হয়, ২০২১ সালে ২৭ মার্চ ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী আগমনকে কেন্দ্র করে ব্রাহ্মণবাড়িয়ায় মাদরাসায় ছাত্র-জনতা আন্দোলন করে। মোকতাদির চৌধুরীর হুকুমে ও নির্দেশে অন্য আসামিরা ওই আন্দোলনে আওয়ামী লীগ, যুবলীগ ও ছাত্রলীগেরসহ অঙ্গসংগঠনের নেতাকর্মীরা ককটেল বিস্ফোরণ করে গুলি করে। এসময় বুধল এলাকার কাউসার আহমেদ নিহত হন। এ ঘটনায় নিহত কাউসারের চাচা আকরাম হোসেন আদনান বাদী হয়ে হত্যা ও বিস্ফোরণ আইনে মামলা করেন।

Advertisement

এদিকে ৫ আগস্ট শেখ হাসিনা সরকারের পতনের পর ব্রাহ্মণবাড়িয়া-৩ আসনের সাবেক সংসদ সদস্য ও সাবেক গণপূর্তমন্ত্রী র আ ম উবায়দুল মোকতাদির চৌধুরীআত্মগোপনে রয়েছেন। তার বিরুদ্ধে গত একমাসে ব্রাহ্মণবাড়িয়ায় পাঁচটি হত্যা ও একটি গুমেরসহ সাত মামলা হয়েছে।

আবুল হাসনাত মো. রাফি/আরএইচ/এমএস