বিনোদন

‘ইমার্জেন্সি’ : ছাঁটা হলো বাংলাদেশি শরণার্থীদের আক্রমণের দৃশ্য

ভারতের সংসদ সদস্য ও অভিনেত্রী কঙ্গনা রানাউতের নতুন সিনেমা ‘ইমার্জেন্সি’ সেন্সরে আটকে গিয়েছিল। অবশেষে তিনটি দৃশ্য ছাঁটার শর্তে ছবিটিকে মুক্তি দেওয়া হচ্ছে। সেই তিন দৃশ্যের মধ্যে রয়েছে বাংলাদেশের শরণার্থীদের আক্রমণের দৃশ্যও।

Advertisement

গত ৬ সেপ্টেম্বর ভারতে মুক্তির কথা ছিল কঙ্গনা অভিনীত ও পরিচালিত ছবি ‘ইমার্জেন্সি’। কিন্তু ছবিটির মুক্তির ওপর স্থগিতাদেশ দেন দেশটির আদালত। আজ জানা গেছে, মুক্তির ছাড়পত্র পেয়েছে ছবিটি। এ জন্য ছবির তিনটি দৃশ্য বাদ দেওয়া ও কিছু সম্পাদনার নির্দেশ দেওয়া হয়েছে। এ ছাড়া সব বয়সী দর্শক ছবিটি দেখার অধিকার পেলেও নাবালকদের অভিভাবকের অনুমতি নিতে হবে।

সেন্সর বোর্ড থেকে ‘ইমার্জেন্সি’র ছাড়পত্র পাওয়ার ক্ষেত্রে দেরি হওয়ার অন্যতম কারণ শিখ সংগঠনগুলোর আপত্তি। ছবির টিজার দেখে প্রথম থেকেই অসন্তোষ প্রকাশ করে আসছিল শিখ সম্প্রদায়। গত মাস থেকে তারা ছবিটি নিষিদ্ধের দাবি করেন। সেন্সর বোর্ডের কাছে চিঠিও পাঠায় সংগঠনগুলো। এর আগে ছিল নির্বাচনের জটিলতা। এসব কারণে একাধিকবার পিছিয়েছে ছবির মুক্তি।

আরও পড়ুন:

Advertisement

এমপি কঙ্গনার ছবি আটকালো ভারতের সেন্সরবোর্ড সম্প্রীতি হুমকিতে, কঙ্গনার ছবি মুক্তি না দেওয়ার আহ্বান

ছবি থেকে যে দৃশ্যগুলো বাদ দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে, সেগুলোতে দেখানো হয়েছে – পাকিস্তানি সৈন্যরা বাংলাদেশি শরণার্থীদের আক্রমণ করছে। বিশেষ করে একজন সেনা একটি শিশুর মাথা থেতলে দিচ্ছে এ রকম একটি দৃশ্য। এ ছাড়া তিন নারীর শিরশ্ছেদের দৃশ্যও বাদ দিতে বলা হয়েছে। প্রিভিউ কমিটি ছবির একটি জায়গায় উল্লিখিত একটি পরিবারের পদবীও বদলে দিতে বলেছে।

‘ইমার্জেন্সি’ ছবিতে তৎকালীন প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধীর চরিত্রে দেখা যাবে কঙ্গনাকে। তার আমলে ভারতে যে একুশ মাস জরুরি অবস্থা জারি করা হয়েছিল, সেই সময়টাকেই ছবিতে তুলে ধরা হয়েছে। অভিনয়ের পাশাপাশি ছবির চিত্রনাট্য ও পরিচালনাও করেছেন কঙ্গনা। চলতি মাসের ১৮ তারিখ পরবর্তী শুনানির পর ছবি মুক্তির তারিখ জানানো হবে।

আরএমডি/এমএস

Advertisement