আন্তর্জাতিক

সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ৮ সেপ্টেম্বর ২০২৪

বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

Advertisement

বিচারের দাবিতে পথে নামলেন হাতে টানা রিকশাচালকরা

ইনসাফ কি লড়াই চলরাহা হে চলেগা। এমনটাই বললেন কলকাতা শহরের হাতে টানা রিকশা চালকরা।

মণিপুরে সহিংসতা নিয়ন্ত্রণে যে দাবি জানালেন মুখ্যমন্ত্রী বীরেন

Advertisement

অশান্ত ভারতের মণিপুর রাজ্য। সেপ্টেম্বরের শুরু থেকেই রক্ত ঝরছে উত্তর-পূর্ব ভারতের এই রাজ্যে। মণিপুরে শান্তি ফেরাতে এবার রাজ্য সরকারের হাতে সর্বোচ্চ ক্ষমতা দেওয়ার দাবি জানালেন মুখ্যমন্ত্রী এন বীরেন সিংহ।

তৃণমূল কংগ্রেসের সংসদ সদস্য পদ ছাড়ছেন জওহর সরকার

আরজি করের ঘটনায় উত্তাল গোটা ভারত। লাগাতার প্রতিবাদ-আন্দোলন চলছে পশ্চিমবঙ্গজুড়ে। এই আন্দোলনের আঁচ গিয়ে পৌঁছেছে বিদেশের মাটিতেও।

ভেনেজুয়েলার বিরোধী নেতাকে আশ্রয় দিচ্ছে স্পেন

Advertisement

ভেনেজুয়েলার বিরোধী নেতা এডমুন্ডো গঞ্জালেসকে রাজনৈতিক আশ্রয় দেওয়ার ঘোষণা দিয়েছে স্পেন। দক্ষিণ আমেরিকার দেশটিতে গত জুলাইয়ের প্রেসিডেন্ট নির্বাচনের ফলাফল নিয়ে বিতর্ক শুরুর পর থেকে আত্মগোপনে ছিলেন গঞ্জালেস। তার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানাও জারি করা হয়েছিল।

যুক্তরাষ্ট্র সফরে গেলেন রাহুল গান্ধী

যুক্তরাষ্ট্র সফরে গেলেন লোকসভার বিরোধীদলীয় নেতা রাহুল গান্ধী। তিনদিনের জন্য যুক্তরাষ্ট্র সফরে গেছেন তিনি। সেখানে তাকে উষ্ণ অভ্যর্থনা জানান প্রবাসী ভারতীয়রা।

ইমরান খানের দলের সমাবেশ, পাকিস্তানে উত্তেজনা

পাকিস্তানের রাজাধানী ইসলামাবাদের কাছেই আজ (৮ সেপ্টেম্বর) সমাবেশ করতে যাচ্ছে ইমরান খানের রাজনৈতিক দল তেহরিক-ই-ইনসাফ (পিটিআই)। তবে এই সমাবেশকে ঘিরে শুরু হয়েছে উত্তেজনা। কারণ ইসলামাবাদের প্রশাসন নিরাপত্তার ক্ষেত্রে রেড অ্যালার্ট জারি করেছে। বন্ধ করে দেওয়া হয়েছে অনেক জাতীয় সড়ক।

ইউক্রেনের আরও এক শহর দখলের দাবি রাশিয়ার

ইউক্রেনের আরও একটি শহর দখলের দাবি করেছে রাশিয়া। রোববার (৮ সেপ্টেম্বর) রাশিয়ার সামরিক বাহিনী জানিয়েছে যে, তারা ইউক্রেনের পূর্বাঞ্চলীয় একটি শহর দখল করেছে। মস্কোর বাহিনী কৌশলগত শহর পোকরভস্কের দিকে অগ্রসর হচ্ছে বলেও জানা গেছে। বার্তা সংস্থা এএফপির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

চীনের পর ভিয়েতনামে সুপার টাইফুনের আঘাত, নিহত ৯

চীনের পর এবার ভিয়েতনামে আঘাত হেনেছে সুপার টাইফুন ইয়াগি। শক্তিশালী এই ঘূর্ণিঝড়ের প্রভাবে ভবনের ছাদ উড়ে গেছে, বিভিন্ন স্থানে নৌকা ডুবে গেছে এবং ভূমিধসের ঘটনা ঘটেছে। রোববার ৯ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। ভিয়েতনামে আঘাত হানার আগে চীন এবং ফিলিপাইনে তাণ্ডব চালিয়েছে এই ঘূর্ণিঝড়। খবর এএফপির।

গাজায় ইসরায়েলি আগ্রাসনে নিহত ৪১ হাজার ছুঁইছুঁই

গাজায় ইসরায়েলি বাহিনীর তাণ্ডব যেন থামছেই না। এখন পর্যন্ত সেখানে প্রায় ৪১ হাজার ফিলিস্তিনি প্রাণ হারিয়েছে। গত ২৪ ঘণ্টায় অবরুদ্ধ এই উপত্যকায় কমপক্ষে আরও ৩১ ফিলিস্তিনিকে হত্যা করেছে ইসরায়েল। গাজার এমন কোনো স্থান বাকি নেই যেখানে ইসরায়েলি বাহিনী তাণ্ডব চালায়নি।

এমএসএম