অর্থনীতি

সিস্টেম হালনাগাদ, সোমবার থেকে দাখিল করা যাবে ই-রিটার্ন

ব্যক্তিশ্রেণির করদাতাদের জন্য ২০২৪-২০২৫ কর বছরের অনলাইন রিটার্ন দাখিল সিস্টেম হালনাগাদ করা হয়েছে। আগামীকাল সোমবার (৯ সেপ্টেম্বর) থেকে অনলাইন রিটার্ন দাখিল সিস্টেমটি উন্মুক্ত করা হবে।

Advertisement

রোববার (৮ সেপ্টেম্বর) এনবিআরের পরিচালক (জনসংযোগ) সৈয়দ মু'মেন বিষয়টি নিশ্চিত করেছেন।

এক বিজ্ঞপ্তিতে তিনি বলেন, করদাতাবান্ধব, স্বচ্ছ ও জবাবদিহিমূলক কর ব্যবস্থাপনা গড়ে তুলতে জাতীয় রাজস্ব বোর্ড বদ্ধপরিকর। এই লক্ষ্যে আয়কর আইন এবং অর্থ আইনের আলোকে ২০২৪-২০২৫ কর বছরের অনলাইন রিটার্ন দাখিলের জন্য ই-রিটার্ন সিস্টেম আপডেট করা হয়েছে।

আরও পড়ুন>>>আজ থেকে চেকে টাকা তোলার সীমা থাকছে না

জানা গেছে, করদাতারা চাইলে ঘরে বসেই www.etaxnbr.gov.bd ওয়েবসাইটে নিজের তথ্য উপস্থাপনের মাধ্যমে সহজেই রেজিস্ট্রেশন সম্পন্ন করতে পারবেন এবং ২০২৪-২০২৫ কর বছরের ই-রিটার্ন দাখিল করতে পারবেন। ই-রিটার্ন সিস্টেম ব্যবহার করে ব্যক্তিশ্রেণির করদাতারা নিজের রিটার্ন তৈরি, অনলাইনে রিটার্ন দাখিল অথবা অফলাইনে রিটার্ন দাখিলের জন্য প্রিন্ট গ্রহণ, অনলাইন ব্যাংকিং, ক্রেডিট কার্ড/ডেবিট কার্ড বা মোবাইল ফিন্যান্সিয়াল সার্ভিস (নগদ, বিকাশ, রকেট ইত্যাদি) এর মাধ্যমে কর পরিশোধ, রিটার্ন দাখিলের তাৎক্ষণিক প্রমাণ প্রাপ্তি, আয়কর পরিশোধ সনদ ও টিআইএন সনদ প্রাপ্তি, আগের কর বছরের দাখিলকৃত ই রিটার্নের কপি ও রিটার্ন দাখিলের প্রমাণ ডাউনলোডের সুবিধা পাবেন। এই সিস্টেমে রেজিস্ট্রেশন করতে টিআইএন ও করদাতার নিজ নামে বায়োমেট্রিক ভেরিফাইড মোবাইল নম্বর প্রয়োজন হবে।

Advertisement

এসএম/এসআইটি/জেআইএম