জাতীয়

মোদীর সঙ্গে ড. ইউনূসের বৈঠক প্রসঙ্গে যা বললেন পররাষ্ট্র উপদেষ্টা

জাতিসংঘ অধিবেশনে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূসের সাইডলাইন বৈঠকের বিষয়টি সাধারণ নিয়ম অনুযায়ী আগাবে বলে জানিয়েছেন পররাষ্ট্রবিষয়ক উপদেষ্টা মো. তৌহিদ হোসেন।

Advertisement

রোববার (৮ সেপ্টেম্বর) দুপুর সাড়ে ১২টায় পররাষ্ট্র মন্ত্রণালয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

মোদীর সঙ্গে সাইডলাইন বৈঠক হচ্ছে কি না- এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, এটা আমি এখনই কিছু বলতে চাই না। আমাদের কাছে কোনো কনফার্মেশন (নিশ্চয়তা) নেই যে, হচ্ছে কি হচ্ছে না। বস্তুত মোদী যে যাচ্ছেন সেটির শতভাগ নিশ্চয়তা আমরা এখন পর্যন্ত পাইনি। একটা সম্ভাবনা আছে উনি যাবেন।

বাংলাদেশ কি কোনো অনুরোধ করেছিল বৈঠকের জন্য, জানতে চাইলে তিনি বলেন, এটার একটা পদ্ধতি আছে। আমরা সে অনুযায়ী আগাবো। এটা এমন না একমাস আগে বলে রাখি আমরা দেখা করতে চাই তোমাদের সঙ্গে। এটা নরমাল যে সিস্টেম সে অনুযায়ী আগাবে। তারা যদি চায় আমাদের সেটা দেখা করবে না আমাদের তো জোর করে দেখা করার কিছু নাই।

Advertisement

আরও পড়ুন

আমি যতটা উদ্বিগ্ন তার থেকে বেশি অবাক: পররাষ্ট্র উপদেষ্টা বাংলাদেশ ফেরত চাওয়ার আগ পর্যন্ত ভারতে হাসিনার মুখ বন্ধ রাখতে হবে

জাতিসংঘে যোগ দিতে প্রধান উপদেষ্টার সঙ্গে সফরে সাতজনের তালিকা দেখা গেছে, সেটি সঠিক কি না জানতে চাইলে তিনি বলেন, সাতজনের তালিকা যেটি প্রকাশ হয়েছে সেটি সঠিক। এর আগেও একটা তালিকা আছে সেখানে আমিও আছি। আমি যাচ্ছি। অনেকে বলছেন তালিকা প্রকাশ হয়েছে আপনার নাম দেখছি না, আমি বললাম না আমি যাচ্ছি।

প্রধান উপদেষ্টার সঙ্গে তার মেয়েও যাচ্ছেন। আমরা আগের মতো পরিবারতন্ত্রের দিকে চলে যাচ্ছি কি না- জানতে চাইলে তিনি বলেন, এটার সঙ্গে পরিবারের কোনো সম্পর্ক নেই। এ নিয়ে খুব বেশি স্পেকুলেশন না করলে খুশি হবো।

তাহলে প্রতিনিধি দলে মোট কতজন থাকছেন, জানতে চাইলে তিনি বলেন, সংখ্যা খুবই কম। ধরুন ১০ থেকে ১২ জন। এর বেশি বড় কিছু হবে না। একেবারেই লিমিট (সীমিত) রাখার চেষ্টা করবো।

Advertisement

আইএইচআর/বিএ/এমএস