আন্তর্জাতিক

দেশ ছাড়লেন ভেনেজুয়েলার বিরোধী নেতা

ভেনেজুয়েলার বিরোধী দলীয় প্রেসিডেন্ট প্রার্থী এডমুন্ডো গঞ্জালেস দেশত্যাগ করেছেন। এখন তিনি স্পেনে রাজনৈতিক আশ্রয় খুঁজছেন বলে জানিয়েছে ভেনেজুয়েলান সরকার।

Advertisement

গত জুলাইয়ের প্রেসিডেন্ট নির্বাচনের ফলাফল নিয়ে বিতর্ক শুরুর পর থেকে আত্মগোপনে ছিলেন গঞ্জালেস। তার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানাও জারি করা হয়েছিল।

আরও পড়ুন>>

ভেনেজুয়েলাজুড়ে উত্তেজনা, বন্ধ দোকান-পরিবহন ভেনেজুয়েলায় নির্বাচনী ফলাফল নিয়ে ব্যাপক বিক্ষোভ মাদুরোর বিরোধীকে জয়ের স্বীকৃতি যুক্তরাষ্ট্রের

বিতর্কিত ওই নির্বাচনে নিকোলাস মাদুরোকে বিজয়ী ঘোষণা করে সরকার নিয়ন্ত্রিত জাতীয় নির্বাচনী কাউন্সিল (সিএনই)। তবে সেই ফলাফল দৃঢ়ভাবে প্রত্যাখ্যান করে বিরোধীরা। তাদের দাবি, নির্বাচনের ফলাফল বদলে দিয়েছে ক্ষমতাসীনরা।

Advertisement

ভেনেজুয়েলার ভাইস-প্রেসিডেন্ট ডেলসি রদ্রিগেজ সোশ্যাল মিডিয়ার এক পোস্টে বলেছেন, কিছু দিন আগে কারাকাসে স্প্যানিশ দূতাবাসে ‘স্বেচ্ছায়’ আশ্রয় নেন এডমুন্ডো গঞ্জালেস। পরে তিনি স্পেন সরকারের কাছে রাজনৈতিক আশ্রয় চান।

ভাইস প্রেসিডেন্ট আরও জানিয়েছেন, বিরোধী নেতাকে নিরাপদে দেশত্যাগ করতে সম্মতি দিয়েছিল সরকার এবং সেই মোতাবেক তিনি চলে গেছেন।

স্পেনের পররাষ্ট্রমন্ত্রী জোসে ম্যানুয়েল আলবারেস বলেছেন, গঞ্জালেস নিজের অনুরোধেই স্প্যানিশ বিমানবাহিনীর একটি প্লেনে দেশত্যাগ করেছেন।

গঞ্জালেসের একজন আইনজীবী বার্তা সংস্থা এএফপিকে নিশ্চিত করেছেন, বিরোধী দলীয় এ নেতা স্পেনের উদ্দেশ্যে দেশ ছেড়েছেন। তবে এ বিষয়ে বিস্তারিত জানাননি তিনি।

Advertisement

সূত্র: বিবিসিকেএএ/