ক্যাম্পাস

কাওয়ালির মূর্ছনায় মাতলো জাবির মুক্তমঞ্চ

জুলাই বিপ্লব- ২০২৪ এর শহীদদের স্মরণে ব্যান্ড ‘ওয়ান এম্পায়ার’ পরিবেশিত কাওয়ালির সুরে মেতে ওঠে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) মুক্তমঞ্চ। ইশকের গজলে আপ্লুত হয়ে সুর মেলান শ্রোতারাও।

Advertisement

শুক্রবার (৬ সেপ্টেম্বর) সন্ধ্যা সাড়ে ৭টায় বিশ্ববিদ্যালয়ের সেলিম আল দীন মুক্তমঞ্চে জাতীয় সংগীত পরিবেশনের মাধ্যমে শুরু হয় বিপ্লবী সাংস্কৃতিক মঞ্চ আয়োজিত ‘মেহফিল-ই ইনকিলাব’ অনুষ্ঠান।

এ সময় অনুষ্ঠানে শিক্ষক-শিক্ষার্থীদের উপচে পড়া ভিড় লক্ষ্য করা গেছে। এমনকি বিশ্ববিদ্যালয়ের নবনিযুক্ত উপাচার্য অধ্যাপক মোহাম্মদ কামরুল আহসানকেও দেখা গেছে দর্শক সারিতে। আতর আর গোলাপ জলের ঘ্রাণে মঞ্চ সুবাসিত হয়ে থাকে পুরো সময়জুড়ে।

বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের সভাপতি অধ্যাপক শামীমা সুলতানা বলেন, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় সারা দেশের বহু মতের মানুষ মিলেই আমরা একটা পরিবার। আজকের এ অনুষ্ঠানে জাতীয় সংগীত দিয়ে শুরু হয়ে বিভিন্ন প্রকার গান ও আবৃত্তি হয়েছে। ফলে আমি মনে করছি আমাদের মধ্যে সৌহার্দ্য আরও বৃদ্ধি পাবে।

Advertisement

বিপ্লবী সাংস্কৃতিক মঞ্চের অন্যতম সদস্য ও বিশ্ববিদ্যালয়ের সরকার ও রাজনীতি বিভাগের শিক্ষার্থী জাহিদুল ইসলাম বলেন, ‘আজ আমাদের দ্বিতীয় স্বাধীনতার ৩১তম দিন। আমি শহীদ এবং আহতদেরকে এই অনুষ্ঠানের পক্ষ থেকে শ্রদ্ধা জানাই। ফ্যাসিস্টরা শুধু রাজনীতি নয়, সংস্কৃতিকেও দমিয়ে রেখেছে এতকাল। ঢাকা বিশ্ববিদ্যালয়সহ অনেক জায়গায় কাওয়ালি অনুষ্ঠানে হামলার মাধ্যমে আমরা তার প্রমণ দেখেছি। আমরা এখন থেকে এই মঞ্চে রবীন্দ্রনাথ, নজরুল, আল মাহমুদ, হুমায়ুন আজাদ, ফররুখ সব পাঠ করবো।’

সৈকত ইসলাম/এফএ/এমএস