খেলাধুলা

‘স্বদেশকে’ হারিয়ে ইংল্যান্ডে কোচিং ক্যারিয়ার শুরু কার্সলির

অন্তর্বর্তী কোচ হিসেবে প্রথমবার ইংল্যান্ডের ডাগআউটে দাঁড়িয়েছিলেন লি কার্সলি। কাকতালীয়ভাবে প্রথম ম্যাচে কার্সলির প্রতিপক্ষ হয়ে গেলো তারই স্বদেশ আয়ারল্যান্ড। কিছুই তো করার নেই। প্রতিশ্রুতি আর দায়িত্বই যে অগ্রগণ্য। শেষমেশ স্বজাতিকে হারিয়েই ইংল্যান্ডে কোচিং ক্যারিয়ার শুরু করলেন কার্সলি।

Advertisement

গতকাল উয়েফা নেশনস লিগে নিজেদের প্রথম ম্যাচে আয়ারল্যান্ডকে ২-০ ব্যবধানে হারিয়েছে ইংল্যান্ড। ইউরোতে ফাইনালে উঠেও শিরোপা জিততে না পারার ব্যর্থতা নতুন মিশন শুরু করলো হ্যারিকেন-গ্রিলিশরা।

ইউরোর ফাইনালে স্পেনের কাছে হেরে যাওয়ার পদত্যাগ করেন কোচ গ্যারেথ সাউথগেট। এরপর অন্তর্বর্তী কোচ হিসেবে আয়ারল্যান্ডের সাবেক ফুটবলার কার্সলিকে নিয়োগ করে ইংলিশ ফুটবল ফেডারেশন। যদিও কার্সলির জন্ম বেড়ে ওঠা ইংল্যান্ডেই। তবে তিনি কখনোই ইংল্যান্ডের হয়ে খেলেননি।

গতকাল অ্যাওয়ে ম্যাচে মাত্র ১১ মিনিটে লিড নেয় ইংল্যান্ড। ডানপায়ের দুর্দান্ত শটে গোলবারের ডানপাশ দিয়ে আয়ারল্যান্ডের জাল কাঁপান ডেকলান রিসি।

Advertisement

২৬ মিনিটে ব্যবধান দ্বিগুণ করে ইংল্যান্ড। এবার জ্যাক গ্রিলিশকে দিয়ে গোল করার রিসি। দ্বিতীয়ার্ধে আর গোলই হয়নি। ফলে ২-০ ব্যবধানেই জয় নিশ্চিত হয় ইংলিশদের।

দ্বিতীয়ার্ধে আয়ারল্যান্ড কিছু সুযোগ তৈরি করলেও সফলতা আসেনি। ইংল্যান্ডের গতকালের দুই স্কোরার রিসি আর গ্রিলিশও এক সময় আয়ারল্যান্ডের হয়ে খেলেছেন। আয়ারল্যান্ডের হয়ে মাত্র ৩ ম্যাচ খেলেই নিজের দেশ যুক্তরাজ্যে ফেরত আসেন রিসি। আর গ্রিলিশ যুক্তরাজ্যের প্রতিবেশি দেশটির হয়ে খেলেছিলেন জুনিয়র দলে।

এমএইচ/এমএস

Advertisement