কৃষি ও প্রকৃতি

বেলে মাটিতে যেসব ফসল হয়

ইকবাল হোসেন শিমুল

Advertisement

বেলে মাটি দ্রুত পানি নিষ্কাশন করে। ফলে পুষ্টি ধরে রাখতে পারে না। যে কারণে ফসল উৎপাদনের জন্য বড় প্রতিবন্ধক। তবে সঠিক যত্ন এবং উপযুক্ত ফসল চাষের মাধ্যমে বেলে মাটিতেও ভালো ফলন পাওয়া সম্ভব। এ মাটিতে গাজর, মিষ্টি আলু, চিনাবাদাম, তরমুজ, শসা, টমেটো, মুলা এবং মিষ্টি ভুট্টা চাষ করা যায়।

গাজরগাজর চাষের জন্য বায়ু চলাচলসহ সুনিষ্কাশিত মাটি দরকার। যাতে শিকড় সহজেই মাটিতে প্রবেশ করতে পারে। এর ফলে গাজর লম্বা এবং সোজা হতে পারে। মানসম্মত গাজর উৎপাদনের জন্য পুরোপুরি রোদ এবং নিয়মিত পানি জরুরি।

মুলামুলার সুস্থ শিকড় বিকাশের জন্য আলগা, ভালো-নিকাশি মাটি দরকার। বেলে মাটি এ ক্ষেত্রে উপযুক্ত। এ মাটি দ্রুত নিষ্কাশনে সাহায্য করে। যা শিকড় পচা প্রতিরোধ করে। মূলা উৎপাদনের জন্য পুরোপুরি রোদ এবং নিয়মিত পানি দরকার।

Advertisement

মিষ্টি আলুমিষ্টি আলুও আলগা, ভালো-নিকাশি মাটি পছন্দ করে। বেলে মাটি শিকড়ের জন্য বায়ু চলাচল সরবরাহ করে এবং ভালোভাবে বিকাশের সুযোগ দেয়। মিষ্টি আলু উৎপাদনের জন্য পুরোপুরি সূর্য এবং নিয়মিত পানি দরকার।

তরমুজতরমুজ চাষে গভীর শিকড় বিকাশের জন্য ভালো নিষ্কাশন এবং আলগা মাটি দরকার। বেলে মাটি দ্রুত উষ্ণ হয়, যা তাড়াতাড়ি রোপণ এবং ফসল কাটার সুযোগ করে দেয়। তরমুজ উৎপাদনের জন্য পুরোপুরি রোদ এবং নিয়মিত পানি জরুরি।

আরও পড়ুন মরিচ চাষের সঠিক সময় কখন? জয়পুরহাটে থোকায় থোকায় ঝুলছে আরবের খেজুর

শসাশসা গাছের শিকড় পচন রোধ করার জন্য সুনিষ্কাশিত মাটি দরকার। বেলে মাটি শিকড়ের জন্য ভালোভাবে বায়ু চলাচল সরবরাহ করে। যা বৃদ্ধি নিশ্চিত করে। শসা উৎপাদনের জন্যও পুরোপুরি রোদ এবং নিয়মিত পানি দরকার।

টমেটোটমেটো চাষে ভালো বায়ু চলাচলের সঙ্গে সুনিষ্কাশিত মাটি দরকার। যেহেতু বেলে মাটি দ্রুত উষ্ণ হয়, ফলে তাড়াতাড়ি রোপণ এবং ফসল কাটার সুযোগ পাওয়া যায়। টমেটো উৎপাদনের জন্য পুরোপুরি রোদ এবং নিয়মিত পানি দরকার।

Advertisement

মিষ্টি ভুট্টামিষ্টি ভুট্টার জন্য বেলে মাটি উপযুক্ত। কেননা বেলে মাটি নিষ্কাশন সরবরাহ করার সঙ্গে সঙ্গে রোগ এবং কীটপতঙ্গের উপদ্রব প্রতিরোধে সহায়তা করে। এটি উৎপাদনের জন্য সামঞ্জস্যপূর্ণ আর্দ্রতা এবং নিয়মিত সার দরকার।

চিনাবাদামচিনাবাদামের সুস্থ শিকড় বিকাশের জন্য আলগা, সুনিষ্কাশিত মাটি দরকার। এই মাটি দ্রুত নিষ্কাশনে সাহায্য করে। যা শিকড় পচা প্রতিরোধ করে। চিনাবাদাম উৎপাদনের জন্য পুরোপুরি সূর্য এবং নিয়মিত পানি দরকার।

তথ্যসূত্র: কৃষি টিপস।

এসইউ/এএসএম