খেলাধুলা

ইকুয়েডরকে হারিয়ে অবশেষে জয়ে ফিরলো ব্রাজিল

বিশ্বকাপ লাতিন আমেরিকা অঞ্চলের বাছাই পর্বে টানা তিন ম্যাচ হেরেছিলো ব্রাজিল। সেরা ছয়ে থেকে বিশ্বকাপ খেলতে পারবে কি না, তা নিয়েও সংশয় তৈরি হয়েছিলো।

Advertisement

অবশেষে আজ (শনিবার) সকালে ইকুয়েডরকে ১-০ গোলে হারিয়ে জয়ের রাস্তায় ফিরে এসেছে ৫ বারের বিশ্বচ্যাম্পিয়নরা। রিয়াল মাদ্রিদ তারকা রদ্রিগো একমাত্র জয়সূচক গোলটি করেন।

আর্জেন্টিনা, কলম্বিয়া এবং উরুগুয়ের কাছে টানা তিন ম্যাচ হেরেছিলো সেলেসাওরা। তার আগের ম্যাচ ড্র করেছিলো ভেনেজুয়েলার সঙ্গে। অর্থ্যাৎ বিশ্বকাপ বাছাইয়ে টানা চারম্যাচ ছিল জয়হীন। গত বছর নভেম্বরে বাছাইপর্বে সর্বশেষ ম্যাচ খেলেছিলো ব্রাজিলিয়ানরা। তখন কোচ ছিলেন ফার্নান্দো দিনিজ।

এরপর দিনিজকে বাদ দিয়ে কোচ করে আনা হয় দরিভাল জুনিয়রকে। যার হাত ধরে ভালোই খেলছিলো ব্রাজিল। কিন্তু কোপা আমেরিকায় এসে আবারও খেই হারায়। এবার কোয়ার্টার ফাইনালে উরুগুয়ের কাছে টাইব্রেকারে হেরে বিদায় নিতে হয় ভিনিসিয়ুস জুনিয়রদের।

Advertisement

ওই ম্যাচের পর আজই প্রথম মাঠে নামলো ব্রাজিল। ইকুয়েডরের বিপক্ষে কষ্টার্জিত এই জয়ে লাতিন আমেরিকা অঞ্চলের পয়েন্ট টেবিলে চারে উঠে আসলো সেলেসাওরা। ৭ ম্যাচে ১০ পয়েন্ট তাদের। ৫ম স্থানে থাকা ভেনেজুয়েলার চেয়ে ১ এবং ইকুয়েডরের চেয়ে ২ পয়েন্ট এগিয়ে তারা। তবে, পয়েন্ট টেবিলে শীর্ষে থাকা আর্জেন্টিনার চেয়ে ৮ পয়েন্ট পিছিয়ে ব্রাজিল।

জিতলেও এই ম্যাচে ব্রাজিলের অনেক দূর্বলতা ধরা পড়েছে। অনেকগুলো ভুল পাস দিয়েছে দলটির ফুটবলাররা। বল ধরে রাখতেও প্রচুর সংগ্রাম করতে হয়েছে। বিশেষ করে ইকুয়েডরের কঠিন ডিফেন্স ভাঙা ছিল প্রায় অসম্ভব। কোনোভাবেই ব্রাজিলকে বল নিয়ে তাদের ডি বক্সে ঢুকতেও দেয়নি।

প্রথমার্ধে ইকুয়েডরের জালে মাত্র দুটি শট নিতে পেরেছে ব্রাজিল। দুই শটই করেন রদ্রিগো। এর মধ্যে ৩০তম মিনিটে নেয়া একটি শটে গোলের তালা খোলেন রিয়াল মাদ্রিদ তারকা। ১-০ গোলে এগিয়ে যায় ব্রাজিল। প্রথমার্ধের শেষ মুহুর্তে এসে কাউন্টার অ্যাটাকে প্রায় সমতায় ফিরে আসছিলো ইকুয়েডর। কিন্তু মইসেস সেইসেদোর শট ফিরিয়ে দেন ডিফেন্ডার গ্যব্রিয়েল মাগালাস সেই বল ফিরিয়ে দেন।

দ্বিতীয়ার্ধে ব্রাজিল ছিল আরও বাজে। খুঁজেই যেন পাওয়া যাচ্ছিলো না। পুরো ৪৫ মিনিটে মাত্র একবার ভিনিসিয়ুস জুনিয়র শট নিয়েছিলেন। কিন্তু কোনো কাজে লাগেনি। আর কেউ ইকুয়েডরের জাল লক্ষ্যে একটি শটও নিতে পারেননি।

Advertisement

ম্যাচ শেষে রদ্রিগো বলেন, ‘ম্যাচটা খুব বাজে ছিল নাকি না, তা কোনো ব্যাপার নয়। আমাদের প্রয়োজন ছিল জয়। আমি এই জয়ে খুব খুশি। বিশেষ করে গোল করে জয়ে অবদান রাখতে পেরেছি বলে। আশা করি এই জয় আমাদেরকে আরও ভালো খেলতে রসদ জোগাবে।’

আইএইচএস/