প্রবাস

২০০ বাংলাদেশি কর্মীর বকেয়া বেতন আদায়ে হাইকমিশনের উদ্যোগ

মালয়েশিয়ার কাওয়াগুচি ম্যানুফ্যাকচারিং নামে একটি কোম্পানিতে কর্মরত ২০০ জন বাংলাদেশি কর্মীর বকেয়া বেতন আদায়ে উদ্যোগ নিয়েছে বাংলাদেশ হাইকমিশন।

Advertisement

এর আগে ৩০ আগস্ট প্রতিষ্ঠানটির বাইরে বিক্ষোভ করায় উল্টো হুমকি ধমকি দেওয়া হয় কর্মীদের। সমস্যা সমাধানে বাংলাদেশ হাইকমিশনের সহযোগিতা চান ভুক্তভোগী কর্মীরা। এমন সংবাদ কয়েকটি গণমাধ্যমে প্রকাশ হওয়ার পর আমলে নেয় হাইকমিশন।

ভুক্তভোগী কর্মীরা ২ সেপ্টেম্বর হাইকমিশনে লিখিত অভিযোগ দায়ের করেন। এরপর হাইকমিশন দেশটির শ্রম বিভাগ ও কোম্পানির সঙ্গে যোগাযোগ করে বিষয়টি সমাধানের চেষ্টা চালায় এবং সে দেশের শ্রম বিভাগ বিষয়টির তদন্ত শুরু করে।

শুক্রবার (৬ সেপ্টেম্বর) মালয়েশিয়ায় বাংলাদেশ হাইকমিশন এক বিবৃতিতে জানায়, বকেয়া বেতন আদায়ের লক্ষ্যে কোম্পানির প্রতিনিধি ও বাংলাদেশি কর্মীদের পক্ষ থেকে নয়জনকে নিয়ে গত ২ সেপ্টেম্বর হাইকমিশনে একটি সভা অনুষ্ঠিত হয়। সভায় উভয়পক্ষের বক্তব্য শুনে সমস্যার কারণ ও তা সমাধানের সম্ভাব্য উপায় নির্ধারণ করা হয়। এরই ধারাবাহিকতায় হাইকমিশনের প্রতিনিধির উপস্থিতিতে বকেয়া বেতনের আংশিক হিসেবে ৩ লাখ রিঙ্গিত দেয় প্রতিষ্ঠানটি।

Advertisement

আরও পড়ুন মালয়েশিয়ায় কর্মী নিয়োগকর্তা বদলের অফিসে অভিযান, ২২২ বাংলাদেশি আটক

এ সময় কোম্পানির চেয়ারম্যানসহ বিভিন্ন পর্যায়ের কর্মকর্তারা উপস্থিত ছিলেন। কোম্পানির পক্ষ থেকে অবশিষ্ট বকেয়া বেতন প্রতিশ্রুত সময়ে পরিশোধ করার নিশ্চয়তা দেওয়া হয়।

বিবৃতিতে বলা হয়, এ বিষয়ে বাংলাদেশ হাইকমিশন কোম্পানি ও বাংলাদেশি কর্মীদের সঙ্গে নিবিড় যোগাযোগ রক্ষা করবে। বাংলাদেশ হাইকমিশনের পক্ষ থেকে তাৎক্ষণিক কার্যকর উদ্যোগ নেওয়ায় বাংলাদেশি কর্মীরা সন্তুষ্টি প্রকাশ করেছেন। মালয়েশিয়ায় কর্মরত প্রবাসী কর্মীদের কল্যাণ নিশ্চিতে সর্বদা আন্তরিক ও বদ্ধপরিকর বাংলাদেশ হাইকমিশন।

এসআইটি/জিকেএস

Advertisement