লাইফস্টাইল

কতদিন পরপর ও কীভাবে পরিষ্কার করবেন চিরুনি?

চুলের যত্নে নিয়মিত চিরুনি দিয়ে চুল আঁচড়ানোর বিকল্প নেই। দিনে বেশ কয়েকবার করে চুল আঁচড়ান কমবেশি সবাই। তবে চুল আঁচড়ানোর ক্ষেত্রে ব্যবহৃত চিরুনিটি ঠিক কতদিন পরপর পরিষ্কার করা উচিত, তা হয়তো অনেকেরই অজানা।

Advertisement

নোংরা চিরুনি চুল ও মাথার স্ক্যাল্পের জন্য ক্ষতিকর হতে পারে। তাই সঠিক নিয়মে নিয়মিত পরিষ্কার করা জরুরি ব্যবহৃত চিরুনিটি। অনেকেই সেফটিপিন দিয়ে চিরুনি পরিষ্কার করেন, কেউ আবার ব্রাশ দিয়ে ঘষেন কিংবা সাবান পানিতে ভিজিয়ে রাখেন। এসব উপায়ে পরিষ্কার করলে কি আদৌ চিরুনি জীবাণুমুক্ত হয়?

চিরুনি পরিষ্কারের সঠিক উপায় কী?

সঠিক উপায়ে ও সহজে চিরুনি পরিষ্কারের ভিন্ন উপায় আছে। এজন্য প্রথমেই চিরুনিতে আটকে থাকা চুল পরিষ্কার করুন। এবার একটি পাত্রে গরম পানিতে মিশিয়ে নিন শ্যাম্পু।

একটি চামচ দিয়ে গরম পানিতে মিশিয়ে নিন শ্যাম্পু। সেই পানিতে কিছুক্ষণ রেখে দিন চিরুনি। ১০-১৫ মিনিট অপেক্ষা করুন। এতে চিরুনির খাঁজে জমে থাকা ময়লা গলে যাবে।

Advertisement

আরও পড়ুন কোন লক্ষণে বুঝবেন সাধারণ জ্বর নাকি ডেঙ্গু?  নাক ডাকা সমস্যা কঠিন রোগের লক্ষণ নয় তো? 

১০-১৫ মিনিট পর পানি থেকে তুলে নিন চিরুনি। পুরনো ব্রাশ দিয়ে ঘষে নিন চিরুনিটি। সব ময়লা পরিষ্কার হলে পরিষ্কার পানিতে ধুয়ে নিন চিরুনি।

ধূলাবালির সংস্পর্শে এসে চুলে ময়লা জমে। আবার চুলে তেল বা জেল লাগালে সেই ময়লা আরও জমাট বাঁধে। চিরুনিতেও ওই ময়লা আটকে যায়, যা থেকে সংক্রমণ ছড়ায়। তাই চিরুনি পরিষ্কার রাখা জরুরি। আবার অন্যের চিরুনি ব্যবহার করাও উচিত নয়।

কতদিন পরপর চিরুনি পরিষ্কার করবেন?

অনেকেই মাসে একবার পরিষ্কার করেন চিরুনি। তবে চুল যদি বড় হয় ও কিছুদিন পরপরই চিরুনিতে ময়লা জমে যায় সেক্ষেত্রে প্রতি সপ্তাহে চিরুনি পরিষ্কার করতে হবে।

আর যদি ব্যস্ততার খাতিরে চিরুনি ঘন ঘন পরিষ্কার করতে না পারেন, তাহলে অনন্ত চিরুনিতে আটকে রাখা চুল জমিয়ে রাখবেন না। চুল আঁচড়ানোর সঙ্গে সঙ্গেই আটকে থাকা চুল ঝেড়ে ফেলে দিন। আর পরিষ্কার পানিতে অন্তত একবার করে হলেও দিনে চিরুনিতে ধুয়ে শুকিয়ে রাখুন।

Advertisement

জেএমএস/জিকেএস