জাতীয়

অন্তর্বর্তী সরকারের কাছে জনগণের অনেক প্রত্যাশা, চাপও বেশি: নাহিদ

ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি এবং তথ্য ও সম্প্রচার উপদেষ্টা নাহিদ ইসলাম বলেছেন, ছাত্র-জনতার অভ্যুত্থানের মধ্য দিয়ে আমরা নতুন বাংলাদেশ পেয়েছি। এ কারণে অন্তর্বর্তী সরকারের কাছে জনগণের অনেক প্রত্যাশা। স্বাভাবিকভাবে চাপটাও বেশি। ধ্বংসস্তুপের ওপর দাঁড়িয়ে আমাদের কাজ করতে হচ্ছে।

Advertisement

বৃহস্পতিবার (৫ সেপ্টেম্বর) সচিবালয়ে ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়ের অফিস কক্ষে উপদেষ্টা নাহিদের সঙ্গে সাক্ষাৎ করতে আসেন ইউএনডিপির একটি প্রতিনিধি দল। সাক্ষাৎকালে তাদের এসব কথা জানান উপদেষ্টা।

ইউএনডিপির প্রতিনিধিদলের নেতৃত্ব দেন সংস্থাটির বাংলাদেশের আবাসিক প্রতিনিধি স্টিফেন লিলার। বৈঠকে দ্বিপাক্ষিক স্বার্থসংশ্লিষ্ট বিষয় নিয়ে তারা আলোচনা করেন। সাক্ষাতের শুরুতেই স্টিফেন লিলার উপদেষ্টা নাহিদ ইসলামকে অভিনন্দন জানিয়ে সরকারের লক্ষ্য ও উদ্দেশ্য জানার আগ্রহ প্রকাশ করেন।

উপদেষ্টা নাহিদ ইসলাম বলেন, বিগত ১৫ বছর ডিজিটাইজেশনের নামে ব্যাপক দুর্নীতি ও অনিয়ম হয়েছে। আমরা সেগুলো তদন্ত করছি। এটুআই নিয়ে ব্যাপক সমালোচনা হচ্ছে। আমরা এটুআই’র পলিসি পরিবর্তন করতে চাই।

Advertisement

তিনি বলেন, অনিয়ম-দুর্নীতির জন্য আমরা এখনো কাউকে শাস্তি দিইনি। এইটুআই’র ১৪ কর্মকর্তাকে তদন্তের স্বার্থে কাজ থেকে বিরত থাকতে বলেছি। ইউএনডিপি যেহেতু এটুআই’র সঙ্গে জড়িত। তাই আমরা তাদেরও তদন্ত করতে বলেছি। ইউএনডিপি চাইলে তদন্তের স্বার্থে তাদের সহযোগিতা করা হবে।

স্টিফেন লিলার বলেন, আমরা তদন্তের বিষয়টা খুবই গুরুত্ব সহকারে দেখছি। তাছাড়া সোশ্যাল মিডিয়াও আমরা কিছু অভিযোগ পেয়েছি, সেগুলো তদন্ত করছি। এটুআইয়ের সঙ্গে ২০২৫ সালের চুক্তি শেষ হবে উল্লেখ করে স্টিফেন লিলার বলেন, ভবিষ্যতেও সরকারের সঙ্গে ইউএনডিপি কাজ করতে আগ্রহী।

নাহিদ ইসলাম বলেন, আমরা হয়তো খুব বড় প্রকল্প করতে পারবো না। রোডম্যাপ করছি। পাশাপাশি বিগত ১৫ বছরে ডিজিটাল করার নামে যে সমস্যাগুলো ছিল, তা পর্যালোচনা করছি। এ বিষয়ে ইউএনডিপির যদি কিছু বলার থাকে, তা তারা বলতে পারেন।

স্টিফেন লিলার রোডম্যাপে ইউএনডিপির ভূমিকা সম্পর্কে জানতে চান। ইউএনডিপির আন্তর্জাতিক অভিজ্ঞতার কথা উল্লেখ করে উপদেষ্টা নাহিদ বলেন, গণঅভ্যুত্থান-পরবর্তীতে বাংলাদেশি তরুণদের বিভিন্ন উদ্যোগকে আন্তর্জাতিকপর্যায়ে পরিচয় করিয়ে দেওয়ার ক্ষেত্রে ইউএনডিপি ভূমিকা পালন করতে পারে।

Advertisement

উপদেষ্টা আরও বলেন, আমরা ডিজিটাল বৈষম্য দেখতে পাচ্ছি। আইসিটি’র দিক দিয়ে প্রান্তিকভাবে আমরা পিছিয়ে। আইসিটির সব সুবিধা আমরা প্রান্তিক পর্যায়ে পৌঁছে দিতে চাই। তাছাড়া তরুণদের সাইবার নিরাপত্তা, আইসিটি বিষয়ে প্রশিক্ষণ দিতে চাই। যেন তারা দেশের বিভিন্ন প্রান্তে এসব বিষয়ে ভালোভাবে কাজ করতে পারে।

তিনি বলেন, বাংলাদেশি শিক্ষার্থীরা যারা বিভিন্ন দেশে তথ্যপ্রযুক্তিতে অভিজ্ঞ হিসেবে কাজ করছেন, তাদের সমন্বয়ে একটি টিম গঠন করা হবে। যারা দেশের তরুণদের তথ্যপ্রযুক্তি খাতে অভিজ্ঞ করে গড়ে তুলতে পারবেন।

সাক্ষাৎকালে ইউএনডিপি প্রতিনিধিদলে আরও অংশ নেন সংস্থাটির বাংলাদেশের ডেপুটি রেসিডেন্ট রিপ্রেজেন্টেটিভ সোনালী দায়ারত্ন, অ্যাসিসটেন্ট রেসিডেন্সিয়াল অ্যাডভাইজার আনোয়ারুল হক এবং সিনিয়র গভর্নেন্স স্পেশালিস্ট শিলা তাসনিম হক।

এএএইচ/এমআরএম/জেআইএম