জাতীয়

ভিডিওতে সেনাসদস্যের হাতে ল্যাপটপ, যা জানালো আইএসপিআর

সম্প্রতি সামাজিক যোগাযোগমাধ্যমে ব্যাকগ্রাউন্ড ভয়েজ সংযোজিত একটি ভিডিওতে সংসদ ভবন এলাকায় ল্যাপটপ হাতে হাসিমুখে হেঁটে যাওয়া একজন সেনাসদস্যের ভিডিও ছড়িয়ে পড়ে। ভিডিওটির ব্যাকগ্রাউন্ড ভয়েজে দুটি ল্যাপটপ সেনাসদস্য কর্তৃক অবৈধভাবে আত্মসাৎ করা হয়েছে বলে দাবি করে ওই সেনাসদস্য এবং সেনাবাহিনীর ভাবমূর্তি ক্ষুণ্ন করার অপচেষ্টা করা হয়। সেই ল্যাপটপ জমা দেওয়ার বিষয়ে ভুল বোঝাবুঝি নিয়ে বিস্তারিত জানিয়েছে আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তর (আইএসপিআর)।

Advertisement

গত ৫ আগস্ট আওয়ামী লীগ সরকারের পতনের পর সংসদ ভবন এলাকায় সেনাসদস্যের হাতে ল্যাপটপের একটি ভিডিও সামাজিক মাধ্যমে ছড়িয়ে পড়ে। মূলত, ওইদিন সেনাসদস্যদের কাছে একটি ল্যাপটপ ও একটি স্ক্যানার কয়েকজন সচেতন নাগরিক হস্তান্তর করেন, যা ওই সেনাসদস্য নিকটস্থ সেনাক্যাম্পে জমা দেন।

বৃহস্পতিবার (৫ স্পেটেম্বর) আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তরের (আইএসপিআর) পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

আইএসপিআর জানায়, গত ৫ আগস্ট উদ্ভূত পরিস্থিতিতে সংসদ ভবনের বিভিন্ন রাষ্ট্রীয় সম্পদ লুটপাটের ঘটনা ঘটে। পরবর্তীসময়ে সচেতন নাগরিকরা হারানো রাষ্ট্রীয় সম্পদের কিছু অংশ ওইদিনই উদ্ধার করে সেনাবাহিনীর কাছে হস্তান্তর করেন।

Advertisement

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, সম্প্রতি সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়া ব্যাকগ্রাউন্ড ভয়েস যুক্ত করা একটি ভিডিওতে দেখা যায়, সংসদ ভবন এলাকায় ল্যাপটপ হাতে হাসিমুখে হেঁটে যাচ্ছেন একজন সেনাসদস্য। ভিডিওর ব্যাকগ্রাউন্ড ভয়েসে দুটি ল্যাপটপ সেনাসদস্য অবৈধভাবে আত্মসাৎ করেছেন বলে দাবি করা হয়। এভাবে ওই সেনাসদস্য ও সেনাবাহিনীর ভাবমূর্তি ক্ষুণ্ন করার অপচেষ্টা করা হয়।

সেখানে বলা হয়, মূলত ওইদিন কিছু সচেতন নাগরিক সেনাসদস্যদের কাছে একটি ল্যাপটপ ও একটি স্ক্যানার হস্তান্তর করেন, যা ওইদিনই নিকটস্থ সেনাক্যাম্পে জমা করেন সেনাসদস্য। পরে উদ্ধার করা অন্য সামগ্রীর সঙ্গে ল্যাপটপ ও স্ক্যানারটি জাতীয় সংসদ ভবনের সার্জেন্ট অ্যাট আর্মসের কাছে হস্তান্তর করা হয়।

সামাজিক যোগাযোগমাধ্যমে দেশপ্রেমী ও পেশাদার সেনাবাহিনী সংক্রান্ত এ ধরনের বিভ্রান্তিকর সংবাদ প্রচারের মাধ্যমে জনগণের কাছে বাংলাদেশ সেনাবাহিনীর গৌরবোজ্জ্বল ভাবমূর্তিকে ক্ষুণ্ন করার অপচেষ্টা অত্যন্ত নিন্দনীয় বলেও উল্লেখ করে আইএসপিআর।

টিটি/এমকেআর/জেআইএম

Advertisement