লাইফস্টাইল

কম উপকরণেই রাঁধুন চিকেন রেজালা

মুরগির মাংসের বাহারি পদ প্রতিদিনই কমবেশি সবাই খান। মুরগির মাংসের ঝোল কিংবা ভুনা খেয়ে যারা একঘেয়েমি বোধ করছেন, তারা তৈরি করতে পারেন চিকেন রেজালা।

Advertisement

আর রেজালা মানেই সাদা গ্রেভিতে মজানো নরম তুলতুলে মাংস। যেমন সুন্দর গন্ধ, তেমনই সুস্বাদু রেজালা। খুব সহজে ঘরেই রাঁধতে পারেন এই পদ। জেনে নিন চিকেন রেজালার রেসিপি-

উপকরণ

১. মুরগি ১টি (বড় টুকরো করা)২. পেঁয়াজ বাটা ১ কাপ৩. আদা-রসুন বাটা ২ টেবিলল চামচ৪. আস্ত কাজুবাদাম ১০-১২টি৫. পোস্ত বাটা ২ টেবিল চামচ৬. টকদই ১ কাপ৭. দারুচিনি ২ টেবিল চামচ৮. ছোট এলাচ ৪-৫টি৯. লবঙ্গ ৪-৫টি১০. আস্ত গোলমরিচ ৮-১০টি১১. তেজপাতা ১টি১২. শুকনো মরিচের গুঁড়া আধা চা চামচ১৩. ধনিয়া গুঁড়া ১ টেবিল চামচ১৪. কেওড়া জল ১ চা চামচ১৪. লবণ ও চিনি স্বাদমতো১৫. ঘি ২ টেবিল চামচ ও১৬. তেল ২ টেবিল চামচ।

Advertisement

আরও পড়ুন অনিয়ন্ত্রিত ডায়াবেটিসে হার্টের যে ক্ষতি হয়  অতিরিক্ত ঘাম ও সারাদিন ক্লান্তিভাব যে রোগের ইঙ্গিত দেয় 

পদ্ধতি

প্রথমে কাজুবাদাম ও পোস্ত মিহি করে বেটে নিন। এবার একটা বড় বাটিতে চিকেন পেঁয়াজ বাটা, আদা-রসুন বাটা, দই, লবণ দিয়ে ম্যারিনেট করে রাখুন ঘণ্টাখানেক।

এরপর প্যানে ঘি ও তেল গরম করে দারুচিনি, লবঙ্গ, গোলমরিচ ও তেজপাতা দিয়ে ফোড়ন দিন। সুন্দর গন্ধ বের হলে ম্যারিনেট করা চিকেন দিয়ে ২০ মিনিট মাঝারি আঁচে রান্না করুন।

এরপর ঢাকনা তুলে কাজু, পোস্ত বাটা, ধনে গুঁড়া, শাহি মরিচ গুঁড়া ও সামান্য চিনি দিয়ে ভালো করে চিকেনের সঙ্গে মিশিয়ে নিন মাঝারি আঁচে রাঁধুন ২০ মিনিট। এরপর ঢাকনা খুলে আঁচ বাড়িয়ে রাঁধুন ঝোল ঘন না হওয়া পর্যন্ত।

Advertisement

সবশেষে কেওড়া জল ছড়িয়ে চুলার আঁচ বন্ধ করে ঢেকে রাখুন। ব্যাস তৈরি হয়ে গেল সুস্বাদু চিকেন রেজালা। রুটি বা পরোটার সঙ্গে দারুন মানিয়ে যায় এই চিকেন রেজালা।

জেএমএস/জিকেএস