আন্তর্জাতিক

এখনো মার্কিন নাগরিকদের জন্য ভ্রমণের লাল তালিকায় বাংলাদেশ

মার্কিন নাগরিকদের ভ্রমণের ক্ষেত্রে বাংলাদেশকে এখনো ঝুঁকিপূর্ণ দেশের লাল তালিকায় রেখেছে যুক্তরাষ্ট্র। বাংলাদেশসহ এই তালিকায় মোট ২১টি দেশ রয়েছে। বুধবার (৪ সেপ্টেম্বর) সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম এক্সে দেওয়া এক পোস্টে এ তথ্য জানিয়েছে মার্কিন পররাষ্ট্র দপ্তর।

Advertisement

ওই পোস্টে জানানো হয়, লাল তালিকাভুক্ত ২১টি দেশের জন্য চতুর্থ পর্যায়ের ভ্রমণ সতর্কতা জারি রয়েছে। এটি যুক্তরাষ্ট্রের সর্বোচ্চ পর্যায়ের ভ্রমণ সতর্কতা। মার্কিন নাগরিকদের পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত এসব দেশে ভ্রমণ না করতে পরামর্শ দেওয়া হচ্ছে।

আরও পড়ুন>> 

যুক্তরাষ্ট্রে স্কুলে বন্দুকহামলায় নিহত ৪, কিশোর গ্রেফতার যুক্তরাষ্ট্রে ট্রেনের ভেতর ঘুমন্ত অবস্থায় ৪ জনকে গুলি করে হত্যা হাসিনার ক্ষমতাচ্যুতিতে যুক্তরাষ্ট্র জড়িত থাকার অভিযোগ ‘হাস্যকর’

বাংলাদেশ ছাড়াও তালিকায় থাকা অন্য দেশগুলো হলো আফগানিস্তান, বেলারুশ, বুরনিকা ফাসো, মিয়ানমার, মধ্য আফ্রিকা প্রজাতন্ত্র, হাইতি, ইরান, ইরাক, লেবানন, লিবিয়া, মালি, উত্তর কোরিয়া, রাশিয়া, সোমালিয়া, দক্ষিণ সুদান, সুদান, সিরিয়া, ইউক্রেন, ভেনেজুয়েলা এবং ইয়েমেন।

Advertisement

We issue Travel Advisories with Levels 1 – 4. Level 4 means do not travel. This is the highest advisory level due to greater likelihood of life-threatening risks. Before making travel plans, look up the Travel Advisory for your intended destination(s).The Travel Advisories for… pic.twitter.com/XxViRqmGfy

— Travel - State Dept (@TravelGov) September 4, 2024

এর আগে, ছাত্র-জনতার আন্দোলনের মুখে গত ৫ আগস্ট শেখ হাসিনার সরকারের পতনের দিনই বাংলাদেশ নিয়ে চতুর্থ ধাপের ভ্রমণ সতর্কতা জারি করে মার্কিন দূতাবাস।

সেখানে বলা হয়েছিল, নাগরিক অস্থিরতা, অপরাধ ও সন্ত্রাসবাদের ঝুঁকির কারণে মার্কিন নাগরিকরা বাংলাদেশ ভ্রমণ করবেন না। যদি কারও ভ্রমণের বিশেষ প্রয়োজন হয়, তিনি যেন বাড়তি সতর্কতা অবলম্বন করেন।

আইএইচআর/কেএএ/

Advertisement