তথ্যপ্রযুক্তি

জি-মেইলের স্টোরেজ খালি করার সবচেয়ে সহজ উপায়

ব্যক্তিগত কিংবা অফিসিয়াল কাজে মেইল ব্যবহার করছেন সবাই। অনেকেই অন্যান্য সোশ্যাল মিডিয়া বা মেসেজিং প্ল্যাটফর্ম থেকে মেইলকে বেশি নিরাপদ মনে করেন। আপনার জি-মেইল অ্যাকাউন্ট ব্যবহার আরও সহজ ও মসৃণ করতে পারে এর কিছু ফিচার।

Advertisement

জি-মেইল স্টোরেজ ফুল হয়ে যাওয়া খুবই সাধারণ সমস্যা। গুগলের পক্ষ থেকে জি-মেইলে ১৫ জিবি ফ্রি স্টোরেজ দেওয়া থাকে। কিন্তু তা কিছুদিনের মধ্যেই ভরে যায়। জি-মেইলের স্টোরেজ খালি করার সহজ কিছু উপায় আছে। সবেয়ে সহজ এবং প্রথম উপায় হচ্ছে অপ্রয়োজনীয় ই-মেইল নিয়মিত ডিলিট করুন

এছাড়া সংযুক্তিগুলো পরিচালনা করা এবং মূল্যবান সঞ্চয়স্থান পুনরুদ্ধার করতে গুগলের অন্তর্নির্মিত সরঞ্জামগুলো ব্যবহার করা-সহ জি-মেইল অ্যাকাউন্টটি বন্ধ করার জন্য বেশ কয়েকটি কার্যকর উপায় রয়েছে।

আরও পড়ুন জি-মেইলে জরুরি মেইল আর্কাইভ করতে পারবেন

নিজেদের জি-মেইল অ্যাকাউন্ট সাফ করার টিপস। অপ্রয়োজনীয় ই-মেইল ডিলিট আর প্রয়োজন নেই, এমন ই-মেইলগুলো ডিলিট দিয়ে শুরু করতে হবে। বড় বার্তা বা পুরোনো থ্রেডগুলোতে মনোযোগ করতে হবে, যা আর কোনো উদ্দেশ্য পূরণ করে না। আকার বা সময় অনুসারে ইমেলগুলো খুঁজে পেতে এবং সেগুলোকে প্রচুর পরিমাণে ডিলিট করার জন্য জি-মেইলের সার্চ ফাংশন ব্যবহার করতে হবে।

Advertisement

ট্র্যাশ এবং স্প্যাম ফোল্ডার খালি করুন। ই-মেইলগুলো ট্র্যাশ ফোল্ডারে সরানো হয়, যা এখনো ব্যবহারকারীদের সঞ্চয়স্থান কোটার সঙ্গে গণনা করা হয়। নিজেদের ট্র্যাশ ফোল্ডারটি নিয়মিত খালি করতে হবে। এছাড়াও অবাঞ্ছিত বার্তাগুলো স্থান দখল করছে কি না, তা নিশ্চিত করতে স্প্যাম ফোল্ডারটি খালি করতে হবে।

বড় অ্যাটাচমেন্টসহ ই-মেইলগুলো শনাক্ত করতে সার্চ বৈশিষ্ট্যটি ব্যবহার করতে হবে এবং প্রয়োজন অনুসারে সেগুলো পর্যালোচনা করতে হবে কিংবা ডিলিট করতে হবে। গুগল ড্রাইভে গুরুত্বপূর্ণ অ্যাটাচমেন্ট সেভ এবং জি-মেইল অ্যাকাউন্ট থেকে সেগুলো সরিয়ে ফেলুন দেখবেন অনেকখানি স্টোরেজ একসঙ্গে খালি হয়ে গেছে।

আরও পড়ুন জি-মেইলের পাসওয়ার্ড ভুলে গেলে যা করবেন অবাঞ্ছিত ই-মেইল থেকে মুক্তি পাবেন যেভাবে

সূত্র: বিজনেস ইনসাইডার

কেএসকে/এএসএম

Advertisement