আন্তর্জাতিক

কেন মমতার ধর্ষণবিরোধী বিলের বিরোধিতা করছেন নির্যাতিতার বাবা-মা?

আর জি কর মেডিকেল কলেজ হাসপাতালের সাবেক অধ্যক্ষ সন্দীপ ঘোষকে গ্ৰেফতার এবং রাজ্যের বিধানসভায় ধর্ষণবিরোধী নতুন বিল নিয়ে মুখ খুললেন নিহত চিকিৎসকের বাবা-মা। মমতা ব্যানার্জীর আনা এই বিল নিয়ে প্রকাশ্যেই অসন্তোষ প্রকাশ করেছেন তারা।

Advertisement

মঙ্গলবার (৩ সেপ্টেম্বর) পশ্চিমবঙ্গের রাজ্য বিধানসভায় পাস হয়েছে নারী ও শিশু নির্যাতন বিরোধী বিশেষ বিল। এর নাম দেওয়া হয়েছে ‘অপরাজিতা মহিলা ও শিশু (পশ্চিমবঙ্গ ফৌজদারি আইন সংশোধনী) বিল, ২০২৪’। মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জীর দাবি, এই বিল আইন হিসেবে পাস হলে ধর্ষণ প্রতিরোধে বড় ধরনের সাফল্য আসবে।

তবে রাজ্য সরকারের আনা এই বিলের বিরোধিতা করেছেন আর জি কর কাণ্ডে নির্যাতিতার বাবা-মা।

আরও পড়ুন>>

Advertisement

রাজ্য সরকারকে ক্ষমতাচ্যুত করতে বাংলাদেশকে অনুসরণ করা হচ্ছে: মমতা বিজেপি মাঠে নামায় কি মমতা ব্যানার্জীর সুবিধা হলো? যে ঘটনায় উত্তাল ভারত, কী হয়েছিল চিকিৎসক তরুণীর সঙ্গে?

ভুক্তভোগীর মা বলেন, আজ যারা ডাক্তারি পড়ে, তা সে ছেলেই হোক বা মেয়ে, এটি বিচার করা উচিত নয়। মেয়েরা ১২ ঘণ্টা ডিউটি করবে, আর ছেলেরা করবে ২৪ ঘণ্টা- এতে তো মেয়েদের আরও ছোট করা হচ্ছে। এর মাধ্যমে বৈষম্য করা হচ্ছে। এই বিলকে আমি কোনোভাবেই সমর্থন করি না।

নির্যাতিতার বাবার বক্তব্য, ছেলেরা ২৪ ঘণ্টা কাজ করবে, কিন্তু মেয়েরা ১২ ঘণ্টার বেশি কাজ করতে পারবে না। আজ যদি কোনো মেয়ের রাতে ডিউটি দরকার হয়, তবে কি সে যাবে না? চাকরি ছেড়ে দিয়ে বাড়িতে বসে থাকবে? মূলত এর মাধ্যমে ছেলে-মেয়ের বৈষম্য দেখিয়ে দিচ্ছেন। এটি সরকারের অক্ষমতা।

নিহত চিকৎসকের বাবা-মায়ের অভিমত, মেয়েদের সুরক্ষা নিশ্চিত করতে হবে। দুর্নীতিকে সামনে আনতে হবে। আজ সন্দীপ ঘোষ যদি দুর্নীতি না করতেন, তবে তাদের মেয়েকে এভাবে প্রাণ হারাতে হতো না।

রাজ্যের স্বাস্থ্য দপ্তর সন্দীপ ঘোষকে আড়াল করার চেষ্টা করছেন বলেও অভিযোগ করেছেন তারা।

Advertisement

আর জি করের সাবেক অধ্যক্ষ সন্দীপ ঘোষকে গ্রেফতার এবং তাকে আটদিনের সিবিআই হেফাজতে রাখার নির্দেশ দিয়েছেন আদালত। এ প্রসঙ্গে নির্যাতিতার বাবা-মা বলেন, এটি আমাদের বিষয় নয়। তাকে দুর্নীতি মামলায় গ্রেফতার করা হয়েছে। আমার মেয়ের কেসে তিনি ধরা পড়েননি। আমরা আশা করছি, এই ঘটনায় সিবিআই যে তদন্ত করছে, তার একটা সফলতা আসবে।

ডিডি/