আন্তর্জাতিক

অনুমতি ছাড়া সোশ্যাল মিডিয়ায় পোস্ট দিতে পারবেন না সরকারি কর্মীরা

সরকারি চাকরিজীবীদের জন্য পূর্ব অনুমতি ছাড়া সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মগুলো ব্যবহার নিষিদ্ধ করেছে পাকিস্তান। এই আদেশের বাস্তবায়ন নিশ্চিত করতে কেন্দ্রীয় সচিব ও অন্যান্য কর্মকর্তাদের কাছে একটি স্মারকলিপি পাঠিয়েছে দেশটির সংস্থাপন বিভাগ।

Advertisement

এতে বলা হয়েছে, নতুন নিয়ম অনুযায়ী, কোনো সরকারি কর্মী পূর্ব অনুমতি ছাড়া সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মগুলোতে কথা বলতে পারবেন না। তাদের জন্য সোশ্যাল মিডিয়ায় মতামত বা বিবৃতি প্রকাশও নিষিদ্ধ করা হয়েছে।

আরও পড়ুন>>

বাংলাদেশের ঘটনায় অনুপ্রাণিত হয়ে পাকিস্তানজুড়ে বিক্ষোভের ডাক পাকিস্তানে আন্দোলনের ভয়ে কনটেইনার দিয়ে রাস্তা ব্লক পাকিস্তানজুড়ে ইন্টারনেট-সোশ্যাল মিডিয়া বিভ্রাট, কারণ ‘অজানা’

এছাড়া, কোনো সরকারি কর্মকর্তা অননুমোদিত ব্যক্তির সঙ্গে কোনো ধরনের সরকারি নথি বা তথ্য শেয়ার করতে পারবেন না।

Advertisement

নির্দেশনায় বলা হয়েছে, পাকিস্তান সরকারের কোনো কর্মচারী তার রাজনৈতিক মতামতের সমর্থনে কোনো কিছু ফরোয়ার্ড করতে পারবেন না।

স্মারকলিপিতে আরও বলা হয়েছে, সরকারি কর্মচারীরা অনুপযুক্ত শব্দ ব্যবহার না করতে বাধ্য। তারা সরকারি বিষয়ে অযাচাইকৃত এবং বিভ্রান্তিকর তথ্য ছড়ানোর অংশ হতে পারেন না।

আরও পড়ুন>>

বাংলাদেশ এখন অনুপ্রেরণা, পাকিস্তানে বিক্রি হচ্ছে লাল-সবুজের পতাকা পাকিস্তানে ইন্টারনেট বন্ধ করা হয়নি, ভিপিএনের জন্যই ধীরগতি: মন্ত্রী ইন্টারনেটে ধীরগতি/ পাকিস্তানি ফ্রিল্যান্সারদের কাজ চলে আসছে বাংলাদেশে

সরকারি কর্মচারীরা গণমাধ্যম বা সোশ্যাল মিডিয়ায় সরকারের ‘সুনাম নষ্ট’ করতে পারে, এমন কোনো মতামত বা তথ্য প্রকাশ করতে পারবেন না।

Advertisement

এমনকি, সরকারি নীতি, সিদ্ধান্ত, জাতীয় সার্বভৌমত্ব বা দেশের মর্যাদার বিরুদ্ধেও সরকারি কর্মচারীদের কোনো ধরনের মন্তব্য করা নিষিদ্ধ করেছে পাকিস্তান সরকার।

দেশটির সব বেসামরিক কর্মচারীকে এই নির্দেশনা মেনে চলার নির্দেশ দেওয়া হয়েছে। এই আদেশ লঙ্ঘনকারীদের বিরুদ্ধে ‘অসদাচরণের’ অভিযোগ আনা হতে পারে বলে হুঁশিয়ারি দিয়েছে সরকার।

সূত্র: জিও নিউজকেএএ/